• বিধানসভার বাজেট অধিবেশনে থাকছেন শুভেন্দু, সাসপেনশন প্রত্যাহার বিমানের
    আজ তক | ৩১ জানুয়ারি ২০২৪
  • গত নভেম্বরে শীতকালীন অধিবেশন চলাকালীন  বিধানসভা থেকে সাসপেন্ড করা হয়েছিল বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে।  সাসপেন্ড করেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। বিরোধী দলনেতার ওপর সেই সাসপেনশন অবশেষে তুলে নিলেন স্পিকার। ফলে বিধানসভায় আসন্ন বাজেট অধিবেশনে যোগ দিতে আর কোনও বাধা থাকল না বিরোধী দলনেতার। এর আগেও  অবশ্য ২০২২ সালের  মার্চে বিধানসভার অধিবেশন চলাকালীন সাসপেন্ড করা হয় শুভেন্দু অধিকারীকে। 

    বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে অসম্মানের অভিযোগে গতবছর শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড করা হয়েছিল  বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে।  কিন্তু বাজেট অধিবেশন শুরুর আগে সেই সাসপেনশন প্রত্যাহার করে নেওয়া হয়েছে। বুধবার সংবাদ মাধ্যমকে নিজেই সেকথা জানান স্পিকার। বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, "বিরোধী দলনেতার সাসপেনশন প্রত্যাহার করে নেওয়া হয়েছে, চাইলে তিনি অধিবেশনে যোগ দিতে পারেন।"

    আগামী ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বিধানসভায় বাজেট অধিবেশন। এদিকে অধিবেশন শেষ না হলে বিরোধী দলনেতার সাসপেনশনের মেয়াদ শেষ হচ্ছে না। তাই বিরোধী দলনেতা বাজেট অধিবেশনে যোগ দিতে পারবেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। অবশেষে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে শুভেন্দুর সাসপেনশন প্রত্যাহার করে নিলেন স্পিকার। ফলে বিধানসভার বাজেট অধিবেশনে তিনি অংশগ্রহণ করবে বলেই খবর।

    প্রসঙ্গত, গত নভেম্বরে অধ্যক্ষের প্রতি অসম্মানজনক আচরণের অভিযোগে পুরো শীতকালীন অধিবেশনের জন্য সাসপেন্ড করা হয়েছিল শুভেন্দু অধিকারীকে। যার প্রেক্ষিতে স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবও জমা দেয় বিজেপি। ঘটনাটিকে কেন্দ্র করে বাংলার রাজনীতিতে শোরগোলও তৈরি হয়েছিল।
  • Link to this news (আজ তক)