• DA নিয়ে বড় ঘোষণার সম্ভাবনা বাজেটে, কী সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা?
    আজ তক | ০১ ফেব্রুয়ারি ২০২৪
  • কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের অন্তর্বর্তী বাজেট পেশ করবেন। এটি হবে তাঁর ষষ্ঠ বাজেট এবং প্রথম অন্তর্বর্তী বাজেট। এই বাজেটে অনেক বড় ঘোষণা সম্ভব। এই বাজেটে কৃষক ও মহিলাদের জন্য কর ছাড়ের কথাও ঘোষণা করা হতে পারে। এর পাশাপাশি কর্মচারীদের মহার্ঘ ভাতাও বাড়বে বলে আশা করা হচ্ছে। আশা করা হচ্ছে যে সরকার এই বাজেটেই ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করতে পারে। এটি করা হলে সপ্তম বেতন কমিশনের অধীনে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছে যাবে। যার অর্থ কেন্দ্রীয় কর্মীদের মাসিক বেতন বাড়বে। আমরা যদি লেবার ব্যুরো দ্বারা প্রকাশিত AICPI সূচকের দিকে তাকাই, তাহলে মহার্ঘ ভাতা ৫০ শতাংশ হতে পারে।

    বাজেটে একটি ঘোষণা করা হতে পারে

    ডিসেম্বর এআইসিপিআই সূচক ০.৩ পয়েন্ট কমে ১৩৮.৮ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে এই পতনের কোনও উল্লেখযোগ্য প্রভাব পড়বে না। সরকার যদি মহার্ঘভাতা (ডিএ বৃদ্ধি) ৪ শতাংশ বৃদ্ধি করে, তবে কর্মচারীদের মহার্ঘ ভাতা ৫০ শতাংশ হবে, যা ১ জানুয়ারি ২০২৪ থেকে দেওয়া হবে। এমন পরিস্থিতিতে আশা করা হচ্ছে, নির্বাচনকে সামনে রেখে সরকার বাজেটের সঙ্গে মহার্ঘ ভাতাও বাড়ানোর কথা ঘোষণা পারে।

    ডিএ ৪ শতাংশ বাড়ানোর সঙ্গে সঙ্গেই নিয়ম পরিবর্তন হবে। এই বৃদ্ধির পরে ১ জানুয়ারি থেকে কেন্দ্রীয় কর্মচারীদের ৫০ শতাংশ ডিএ দেওয়া হবে। কিন্তু, এর পর মহার্ঘ ভাতা শূন্য হয়ে যাবে, এর পর থেকে মহার্ঘ ভাতার হিসাব শুরু হবে। কর্মচারীদের মূল বেতনে ৫০ শতাংশ ডিএ যোগ করা হবে। যদি একজন কর্মচারীর পে ব্যান্ড অনুযায়ী ন্যূনতম বেসিক বেতন ১৮০০০ টাকা হয়, তাহলে ৯০০০ টাকার ৫০ শতাংশ তাঁর বেতনের সঙ্গে যোগ হবে।
  • Link to this news (আজ তক)