• RBI-এর অ্যাকশনের জের, Paytm শেয়ারে ধস, জানুন গোটা ঘটনা
    আজ তক | ০১ ফেব্রুয়ারি ২০২৪
  • অনলাইন পেমেন্ট পরিষেবা প্রদানকারী দেশের শীর্ষস্থানীয় সংস্থা Paytm-এর উপর বুধবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নেওয়া পদক্ষেপ কোম্পানির শেয়ারগুলিতে বড় প্রভাব ফেলেছে। বৃহস্পতিবার শেয়ার বাজার খোলার সঙ্গে সঙ্গে বাজেটের দিন পেটিএমের শেয়ার বিপর্যস্ত হয়ে পড়ে। এর মধ্যে লোয়ার সার্কিট ছিল ২০ শতাংশ। আসুন আমরা আপনাকে জানিয়ে দিই যে গত কার্যদিবসে, কেন্দ্রীয় ব্যাঙ্ক পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের ব্যাঙ্কিং পরিষেবাগুলি নিষিদ্ধ করার আদেশ জারি করেছিল, যার পরে ইতিমধ্যেই সংস্থার স্টক পতনের আশঙ্কা প্রকাশ করা হয়েছিল।

    পেটিএম শেয়ার খোলার সাথে সাথে লোয়ার সার্কিটে আঘাত হানে

    Paytm-এর মূল সংস্থা One 97 Communications Ltd-এর শেয়ারগুলি সকাল ৯.১৫ টায় ৬০৯ টাকার স্তরে ২০ শতাংশের কম সার্কিটের সাথে খুলেছে ৷ খোলার সাথে সাথে, এই শেয়ারের দাম ১৫২.২০ টাকা কমেছে এবং Paytm MCap কোম্পানির বাজার মূলধন ৩৮৬৮০ কোটি টাকা কমেছে। আমরা আপনাকে বলি যে Paytm শেয়ারের ৫২ সপ্তাহের উচ্চ স্তর হল ৯৯৮.৩০ টাকা।

    Paytm-এর ব্যাঙ্কিং পরিষেবা নিষিদ্ধ

    আমরা যদি Paytm-এর বিরুদ্ধে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) পদক্ষেপের কথা বলি, তবে বুধবার কেন্দ্রীয় ব্যাঙ্ক একটি আদেশ জারি করে যে Paytm পেমেন্ট ব্যাঙ্ককে নতুন গ্রাহক যোগ করা থেকে নিষিদ্ধ করে। অর্থাৎ এখন কোনও নতুন গ্রাহক পিপিবিএলে যোগ দিতে পারবেন না। এছাড়াও, RBI এই আদেশও জারি করেছে যে Paytm পেমেন্টস ব্যাঙ্ক ২৯ ফেব্রুয়ারি ২০২৪-এর পরে কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট এবং FASTag-এ জমা/টপ-আপ গ্রহণ করবে না।

    ইতিমধ্যে জমাকৃত অর্থ তোলায় কোনও সীমাবদ্ধতা নেই

    যাইহোক, রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে গ্রাহকদের কোনো সীমাবদ্ধতা ছাড়াই সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড উপকরণ, FASTag, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (NCMC) সহ তাদের অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স তোলা বা ব্যবহার করার অনুমতি দেওয়া হবে। অর্থাৎ, RBI দ্বারা স্পষ্ট করা হয়েছে যে ইতিমধ্যেই সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট এবং ফাস্ট্যাগে অন্যদের মধ্যে জমা করা পরিমাণ কোনও সীমাবদ্ধতা ছাড়াই তোলা বা ব্যবহার করা যেতে পারে।RBI ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট-১৯৪৯-এর ধারা ৩৫A-এর অধীনে Paytm পেমেন্ট ব্যাঙ্কের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে।

    সেই কারণেই Paytm-এর স্ক্রু শক্ত করা হয়েছিল

    Paytm পেমেন্ট ব্যাঙ্কের উপর রিজার্ভ ব্যাঙ্কের এই পদক্ষেপের বিষয়ে বলা হয়েছে যে একটি অডিট রিপোর্ট এবং বহিরাগত নিরীক্ষকদের দ্বারা যাচাই করা রিপোর্টের পরে, Paytm-এর ব্যাঙ্কিং পরিষেবায় অ-সম্মতি এবং উপাদান তত্ত্বাবধান সংক্রান্ত উদ্বেগগুলি তুলে ধরা হয়েছে। এই সবের মধ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং আদেশের অধীনে, নতুন গ্রাহক যুক্ত করার নিষেধাজ্ঞার পাশাপাশি, ২৯ ফেব্রুয়ারি ২০২৪ থেকে বিদ্যমান গ্রাহকদের অ্যাকাউন্টে লেনদেনও নিষিদ্ধ করা হয়েছে।

    (দ্রষ্টব্য- স্টক মার্কেটে যে কোনও ধরনের বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার মার্কেট এক্সপার্টদের পরামর্শ নিন।)

     
  • Link to this news (আজ তক)