• মাধ্যমিকের প্রথমদিন আপনার জেলায় বৃষ্টি হবে? আবহাওয়ার আপডেট
    আজ তক | ০২ ফেব্রুয়ারি ২০২৪
  • বুধবার ২০ ডিগ্রির ঘরে ছিল কলকাতার সর্বনিম্ন আবহাওয়া। বৃহস্পতিবার স্বাভাবিকের ৬ ডিগ্রি ওপরে থাকল সর্বনিম্ন তাপমাত্রা। এদিন শবর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.৩ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা ২৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা আবাহর স্বাভাবিকের ৩ ডিগ্রি কম। সেইসঙ্গে দিনভর ছিল মেঘলা  আকাশ। বিক্ষিপ্ত বৃষ্টিও হয়েছে শহরে। এরমধ্যে শুক্রবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। কেমন থাকবে এই দিনের আবহাওয়া, চলুন জেলে নেওয়া যাক। 

    শুক্রবারও বৃষ্টির পূর্বাভাস
    শুক্রবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি ও নদিয়া জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। উত্তরবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী শুক্রবার দার্জিলিং ও কালিম্পং-এর কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি সবকটি জেলায় হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। শনিবার গিয়ে আবহাওয়ার উন্নতি হবে। ওই দিন দার্জিলিং-এ হাল্কা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে।

    গায়েব শীতের কামড়
     শনিবার থেকে রাজ্যে বৃষ্টি গায়েব হলেও জাঁকিয়ে শীত ফেরার সম্ভাবনা আর নেই বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। ফলে সরস্বতী পুজোর আগেই ফুরিয়ে যেতে পারে শীতের এই মরসুমের মেয়াদ। হাওয়া অফিস বলছে, আগামী দু'দিনে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি হ্রাস পেতে পারে। তবে তারপরের তিন দিনে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। এই সময়ের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে। আপাতত দিন পাঁচেক দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তনের পূর্বাভাস দেয়নি আবহাওয়া দফতর।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোথায় কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৪ ও ২০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।
  • Link to this news (আজ তক)