• রাত পোহালেই মাধ্যমিক, ঠিক কখন পরীক্ষা শুরু? যা জানা জরুরি, রইল রুটিনও
    আজ তক | ০২ ফেব্রুয়ারি ২০২৪
  • শুক্রবার থেকে শুরু হচ্ছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা। ছাত্রজীবনের প্রথম বড় পরীক্ষা যাতে পরীক্ষার্থীরা সুষ্ঠু ভাবে দিতে পারে, তার জন্য সবরকম ব্যবস্থা নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ বছর মাধ্যমিক পরীক্ষার সময় বদল হয়েছে। 

    জেনে নিন মাধ্যমিকের রুটিন:

    ২ ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মাধ্যমিক পরীক্ষা। 

    ২ ফেব্রুয়ারি- প্রথম ভাষা, ৩ ফেব্রুয়ারি- দ্বিতীয় ভাষা, ৫ ফেব্রুয়ারি- ইতিহাস, ৬ ফেব্রুয়ারি- ভূগোল, ৮ ফেব্রুয়ারি- গণিত, ৯ ফেব্রুয়ারি- জীবনবিজ্ঞান, ১০ ফেব্রুয়ারি- ভৌতবিজ্ঞান, ১২ ফেব্রুয়ারি- অপশনাল ইলেক্টিভ সাবজেক্টস। 

    কখন শুরু হবে পরীক্ষা?

     বেলা পৌনে ১২টা থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু করার কথা ছিল। তবে সেই সময় ২ ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল পৌনে ১০টা থেকে। চলবে দুপুর ১টা পর্যন্ত 

    মাধ্যমিকের হেল্পলাইন 

    পরীক্ষা শুরুর আগেই কন্ট্রোল রুম খোলার সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। ২৬ জানুয়ারি সকাল ১১ টা থেকে খুলে গিয়েছে এই হেল্পলাইন নম্বর। উত্তরবঙ্গের জন্য় আলাদা কন্ট্রোল রুম করা হয়েছে। সেই কন্ট্রোল রুমের নম্বর হল 9147135748। এই নম্বরে ফোন করে আপনি সমস্যার কথা বা কোনও প্রশ্ন থাকলে মাধ্যমিক পরীক্ষার ব্যবস্থাপনা সংক্রান্ত সেটা জিজ্ঞাসা করতে পারেন।এই কন্ট্রোল রুম ২৪ ঘণ্টা খোলা থাকছে। পরীক্ষার সময়ও কোনও সমস্যায় পড়লে এখানে ফোন করতে পারেন অভিভাবকরাও। প্রয়োজনীয় সহযোগিতার চেষ্টা করবে পর্ষদ। এখানে ফোন করলে প্রয়োজনীয় সহযোগিতা পাবেন। কন্ট্রোল রুমের নম্বরগুলি সেভ করে রাখুন। প্রয়োজনে কাজে দিতে পারে। বাড়িতে কেউ পরীক্ষার্থী না থাকলেও পরিচিত কেউ পরীক্ষা দিলে তাঁর সঙ্গে শেয়ার করতে পারেন এই নম্বর। এই কন্ট্রোল রুমের নম্বরগুলি হল, 033-2359-2277, 2321-3844।

    কলকাতা পুলিশ সূত্রে খবর, ফেব্রুয়ারি মাসের ২, ৩, ৫, ৬, ৮, ৯, ১০ এবং ১২ তারিখ সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত পণ্যবাহী যান চলাচল নিষিদ্ধ করা থাকবে। তবে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত গাড়িগুলিকে সকাল ৮টা পর্যন্ত ছাড় দেওয়া হবে। পরীক্ষাকেন্দ্রের সামনের রাস্তাগুলিতে যান নিয়ন্ত্রণ করা হবে।
     
  • Link to this news (আজ তক)