• ভারতের হাতে আসছে ঘাতক MQ-9B ড্রোন, হামলার এক মুহূর্ত আগেও টের পাবে না শত্রু
    আজ তক | ০২ ফেব্রুয়ারি ২০২৪
  • ভারতকে আর্মড ড্রোন বিক্রির অনুমোদন দিল মার্কিন বিদেশ দফতর। জানা যাচ্ছে, আমেরিকার থেকে আনুমানিক ৩.৯৯ বিলিয়ন ডলার মূল্যে ৩১টি MQ-9B রিমোটলি পাইলটেড এয়ারক্রাফট এবং সম্পর্কিত সরঞ্জাম কিনতে চলেছে ভারত। জানা যাচ্ছে, মার্কিন বিদেশ দফতরের এই প্রস্তাব এবার মার্কিন কংগ্রেসে যাবে আলোচনার জন্য। সেখানে পাস হলেই চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

    এরপর ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র একটি লেটার অফ অফার অ্যান্ড অ্যাকসেপ্টেন্স (LOA) সহ বিক্রয় প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারে। মার্কিন কংগ্রেসকে অবহিত করে আমেরিকার ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি (ডিএসসিএ) বলেছে যে স্টেট ডিপার্টমেন্ট একটি সম্ভাবনা অনুমোদন করে ড্রোন বিক্রির বড় সিদ্ধান্ত নিয়েছে।

    ভারত সরকারও নিজেদের অবস্থান তুলে ধরেছে। বিদেশ মন্ত্রক (MEA) এই বিষয়ে সেভাবে কোনও কিছু জানায়নি। এমইএর মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, 'এই বিশেষ বিষয়টি মার্কিন পক্ষের সঙ্গে সম্পর্কিত। তাদের অভ্যন্তরীণ প্রক্রিয়া রয়েছে এবং আমরা তার প্রতি শ্রদ্ধাশীল। তাই আমি মন্তব্য করতে চাই না।'

    প্রস্তাবিত ড্রোন বিক্রির মধ্যে রয়েছে উচ্চ প্রযুক্তির সরঞ্জাম এবং সহায়তার একটি বড় পরিসর। এর উদ্দেশ্য ভারতের সামরিক সক্ষমতা বৃদ্ধি করা। এই চুক্তির মধ্যে রয়েছে ভারতকে নির্ভুল-লক্ষ্যযুক্ত যুদ্ধাস্ত্র, উন্নত নজরদারি সরঞ্জাম এবং MQ-9B ড্রোনের পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় অবকাঠামো প্রদান করা। এই চুক্তিটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সমুদ্র পথে মনুষ্যবিহীন নজরদারি এবং রিকনেসান্স টহল দেওয়ার উপর বিশেষ জোর দিয়ে কার্যকর করা হচ্ছে। এই চুক্তির মাধ্যমে বর্তমান ও ভবিষ্যতের হুমকি মোকাবেলায় ভারতের সক্ষমতা বাড়ানো হবে। এর আগেও চুক্তি বাতিল হওয়ার খবর পাওয়া গিয়েছিল। অনেক রিপোর্টে এমনও বলা হয়েছিল যে মার্কিন সরকার ড্রোন চুক্তি বাতিল করেছে।
  • Link to this news (আজ তক)