• মাধ্যমিক প্রশ্নপত্রের ছবি তুললেই কোড নম্বর, ফাঁস রুখতে 'হাইটেক' ব্যবস্থা পর্ষদের
    আজ তক | ০২ ফেব্রুয়ারি ২০২৪
  • আজ থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এবার ৯ লক্ষেরও বেশি পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিতে চলেছে। অতীত থেকে শিক্ষা নিয়ে এবার মাধ্যমিকে প্রশ্নপত্র ফাঁস রুখতে বড়সড় পদক্ষেপ নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্ন ফাঁস রুখতে কোডের ব্যবহার করা হয়েছে। প্রশ্নপত্রের প্রতিটি পাতায় এই কোড থাকছে। যদিও প্রশ্ন ফাঁস হয় তাহলে ওই কোডের মাধ্যমে জানা যাবে ঠিক কোন পরীক্ষার্থীর প্রশ্নপত্র ফাঁস হয়েছে।

    প্রশ্নপত্রের উপরে যে সিরিয়াল কোড থাকবে, সেই কোড পরীক্ষার্থীদের অ্যাটেন্ডেন্স সিটে সই করার সময় লিখতে হবে। এছাড়াও উত্তরপত্রের উপরেও ওই কোড নম্বরটি লিখতে হবে। কোডের ব্যবহারটি পরীক্ষার্থীদের ইনভিজিলেটররা বুঝিয়ে দেবেন পরীক্ষা শুরুর আগেই।

    এদিকে অভিভাবকদের উদ্দেশে খোলা চিঠি লিখেছে মধ্যশিক্ষা পর্ষদ। চিঠিতে বলা হয়েছে মোবাইল নিয়ে কোনও পরীক্ষার্থী পরীক্ষাকেন্দ্রে এলে কঠিন সিদ্ধান্ত নিতে পারে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা বাতিলও করা হতে পারে। এই বিষয়ে অভিভাবকদের খেয়াল রাখতে বলা হয়েছে। চিঠিতে আরও বলা হয়েছে, শুধুমাত্র মোবাইল ফোন নয়, নিষিদ্ধ কোনও বস্তু পরীক্ষা কেন্দ্রে নিয়ে এলে কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে। 

    মাধ্যমিক পরীক্ষার জন্য মধ্যশিক্ষা পর্ষদের তরফে কন্ট্রোল রুম খোলা হয়েছে। মাধ্যমিকের কন্ট্রোল রুমের হেল্পলাইন নম্বর গত ২৬ জানুয়ারি সকাল ১১টা থেকে খুলে গিয়েছে হেল্পলাইন নম্বর। এই কন্ট্রোল রুমের নম্বরগুলি হল-033-2359-2277, 2321-3844। উত্তরবঙ্গের জন্য আলাদা কন্ট্রোল রুম খোলা হয়েছে। 9147135748- এই নম্বরে ফোন করে পরীক্ষা সংক্রান্ত সমস্যার কথা বা কোনও প্রশ্ন থাকলে মাধ্যমিক পরীক্ষার ব্যবস্থাপনা সংক্রান্ত সেটা জিজ্ঞাসা করতে পারেন। কন্ট্রোল রুম ২৪ ঘণ্টা খোলা থাকছে। পরীক্ষার সময়ও কোনও সমস্যায় পড়লে এখানে ফোন করতে পারেন অভিভাবকরাও।
  • Link to this news (আজ তক)