• ঝাড়খণ্ডে কুর্সিতে চম্পাই, তবু সতর্ক JMM, হায়দরাবাদগামী MLA-রা বললেন, 'বিরিয়ানি খেতে যাচ্ছি'
    আজ তক | ০২ ফেব্রুয়ারি ২০২৪
  • শুক্রবার নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চা আইনসভা দলের নেতা চম্পাই সোরেন। রাজভবনে রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণন তাঁকে শপথবাক্য পাঠ করান। চম্পাই সোরেনের পাশাপাশি মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন কংগ্রেস নেতা আলমগীর আলম এবং আরজেডি নেতা সত্যানন্দ ভোক্তাও। রাজভবনের দরবার হলে শপথগ্রহণ অনুষ্ঠান হয়। এ সময় জেএমএম নেতৃত্বাধীন জোটের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

    শপথ গ্রহণের পর জেএমএম বিধায়করা চার্টার্ড বিমানে হায়দরাবাদে গেছেন। তাঁরা সেখানে দুদিন থাকবেন। সোমবার ফ্লোর টেস্টে অংশ নেবেন। ৬৭ বছর বয়সী আদিবাসী নেতা চম্পাই সোরেন রাজ্যের ১২তম মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। তিনি ঝাড়খণ্ডের কোলহান অঞ্চল থেকে ষষ্ঠ মুখ্যমন্ত্রী হয়েছেন। এই অঞ্চলের মধ্যে রয়েছে পূর্ব সিংভূম, পশ্চিম সিংভূম এবং সেরাকেলা-খারসাওয়ান জেলা। এর আগে বুধবার জেএমএম বৈঠকে চম্পাইকে আইনসভা দলের নেতা নির্বাচিত করা হয়। এরপর রাজভবনে গিয়ে সরকার গঠনের দাবি জানান তিনি। বৃহস্পতিবার রাতে রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণন শুক্রবার শপথ গ্রহণের সময় নির্ধারণ করেছিলেন।

    নতুন মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন বলেন, হেমন্ত সোরেন আদিবাসীদের সর্বাত্মক উন্নয়নের জন্য কাজ করেছেন। আমি তার শুরু করা কাজ ত্বরান্বিত করব। জনগণের আশা-আকাঙ্খা পূরণের লক্ষ্যে আমরা যথাসময়ে কাজ শেষ করব। আমাদের জোটের শক্তির কারণে রাজ্যে অস্থিতিশীলতা সৃষ্টির বিরোধীদের চেষ্টা ব্যর্থ হয়েছে। কংগ্রেস নেতা বান্না গুপ্তা বলেন, আপনারা হাউসের মেঝেতে আমাদের শক্তি দেখতে পাবেন। রাঁচি বিমানবন্দরে যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে বিধায়করা কোথায় যাচ্ছেন? এ বিষয়ে জেএমএম বিধায়ক হাফিজুল হাসান বলেন, হায়দ্রাবাদ, বিরিয়ানি খেতে। জেএমএম নেতা মনোজ পান্ডে বলেছেন, ৩৯ জন বিধায়ক হায়দরাবাদ যাচ্ছেন। যাদের উপস্থিত থাকতে হবে (শপথ অনুষ্ঠানের সময়) তারা উপস্থিত থাকবেন।

    'মৌলিক সুযোগ-সুবিধা নিয়ে কাজ করা উচিত' রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণান বলেন, আমরা সবসময় একটাই আশা করি- দরিদ্রতম দরিদ্রদের সেবা দেওয়া উচিত, তাদের মৌলিক চাহিদা, ভালো রাস্তা, ভালো পানীয় জল, ভালো কাজ করা উচিত। স্কুল, ভাল স্বাস্থ্যসেবা, সেচ এবং ভাল ঘর সম্পূর্ণ করতে। সমস্ত রাজ্যে সুবিধাগুলি উন্নত করতে হবে যাতে কৃষকরা সুবিধা পায় এবং মানুষ পণ্যের দামে খাদ্যশস্য পায়।

    'এটা আমাদের বড় জয়' জেএমএম সাংসদ মহুয়া মাজি বলেছেন, চম্পাই সোরেন আজ ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন। এটা দলের জন্য বড় বিজয়। বিজেপি রাষ্ট্রপতি শাসন জারি করার জন্য পুরোপুরি প্রস্তুত ছিল, কিন্তু সেই ষড়যন্ত্র নস্যাৎ করা হয়েছে। আমাদের পূর্ণ আস্থা আছে। আদালতে বলা হয়েছে সিএম (হেমন্ত সরেন) শীঘ্রই ফিরবেন। সোমবার ফ্লোর টেস্ট করা হবে।

    'কেউ আমাদের ভাঙতে পারবে না' কংগ্রেসের রাজ্য সভাপতি রাজেশ ঠাকুর বলেছিলেন যে চম্পাই সোরেনকে তার সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য ১০ দিনের সময় দেওয়া হয়েছে। জেএমএম নেতৃত্বাধীন জোটে কংগ্রেস মিত্র। যেখানে চম্পাই সরেন বলেছিলেন, আমরা ঐক্যবদ্ধ। আমাদের জোট অনেক শক্তিশালী। কেউ তা ভাঙতে পারবে না।

    'ইডি হেমন্ত সোরেনকে গ্রেপ্তার করেছে' এর আগে বুধবার, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট জমি কেলেঙ্কারি সংক্রান্ত মানি লন্ডারিং মামলায় হেমন্ত সোরেনকে সাত ঘণ্টার বেশি জিজ্ঞাসাবাদ করেছিল। এরপর গ্রেফতারের সিদ্ধান্ত হয়। হেমন্ত প্রথমে রাজভবনে গিয়ে পদত্যাগ করেন, পরে গ্রেফতারি মেমোতে স্বাক্ষর করেন। হেমন্তকে ৫ দিনের জন্য ইডি হেফাজতে পাঠিয়েছে আদালত।

     
  • Link to this news (আজ তক)