• ভারতরত্ন পাচ্ছেন লালকৃষ্ণ আডবাণী, ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর
    আজ তক | ০৩ ফেব্রুয়ারি ২০২৪
  • প্রবীণ রাজনীতিবিদ, বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণীকে ভারতরত্নে ভূষিত করা হবে। শনিবার এই বিষয়ে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

    এক্স হ্যান্ডেলে পোস্ট করে প্রধানমন্ত্রী লাল কৃষ্ণ আডবাণীকে অভিনন্দন জানান। টুইটে তিনি বলেন, 'শ্রী এল কে আডবাণীজিকে ভারতরত্ন প্রদান করা হবে তা জানাতে পেরে আমি খুবই আনন্দিত।'

    'আমাদের সমসাময়িক সবচেয়ে সম্মানিত রাষ্ট্রনায়কদের মধ্যে তিনি অন্যতম। ভারতের উন্নয়নে তাঁর অবদান স্মরণীয়। তিনি যেমন তৃণমূল স্তরেও কাজ করেছেন, তেমনই উপ-প্রধানমন্ত্রী হিসাবে দেশের সেবাও করেছেন,' টুইটে লিখেছেন মোদী। 
    প্রবীণ বিজেপি নেতার সঙ্গে তাঁর দুইটি ছবিও শেয়ার করেছেন প্রধানমন্ত্রী। 

    'ওঁকে ভারতরত্ন প্রদান করতে পারাটা আমার কাছে অত্যন্ত আবেগের একটি মুহূর্ত। আমি যে তাঁর সঙ্গে যোগাযোগ করার এবং তাঁর কাছ থেকে শেখার অশেষ সুযোগ পেয়েছি, তার জন্য আমি সর্বদাই এটিকে আমার সাফল্য বলে মনে করব,' টুইটে লিখেছেন তিনি।

    ১৯২৭ সালে করাচীর সিন্ধি হিন্দু ব্যবসায়ী পরিবারে জন্ম। তিনি ভারতীয় রাজনীতির অন্যতম সুপরিচিত ব্যক্তিত্ব লাল কৃষ্ণ আডবাণী। বেশ কয়েক দশকের রাজনৈতিক কেরিয়ার। ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। দলের আদর্শ ও নীতি গঠনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তাঁর রাজনীতির পথ চলা শুরু রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (RSS)-এর হাত ধরে। সেখান থেকেই তাঁর নেতৃত্ব প্রদানের দক্ষতা সকলের নজর কাড়ে।

    রাম জন্মভূমি আন্দোলনের সময়ে তাঁর পরিচিতি তুঙ্গে ওঠে। ভারতের উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। লালকৃষ্ণ আডবাণী একজন বিশিষ্ট সংসদ ছিলেন। ভারতের আর্থ-সামাজিক-রাজনৈতিক প্রেক্ষাপটে লালকৃষ্ণ আডবাণীর গভীর প্রভাব অনস্বীকার্য।
  • Link to this news (আজ তক)