• মৃত্যুর ভুয়ো খবর ছড়িয়ে বিপাকে পুনম, জালিয়াতির দায়ে FIR?
    আজ তক | ০৪ ফেব্রুয়ারি ২০২৪
  • ২ ফেব্রুয়ারি অভিনেত্রী ও মডেল পুনম পান্ডের মৃত্যুর খবর পুরো ইন্ডাস্ট্রিকে স্তম্ভিত করে দেয়। সর্বত্র হইচই পড়ে যায়। পুনমের ম্যানেজার একটি ইনস্টাগ্রাম পোস্টে ঘোষণা করেছিলেন যে অভিনেত্রী মারা গেছেন। জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি মারা গিয়েছেন। যতই সময় গড়াচ্ছিল, পুনমের মৃত্যুর খবর রহস্য হয়ে উঠছিল। সন্ধ্যায় খবর আসে পুনম তাঁর ম্যানেজার এবং পুরো পরিবারের ফোন বন্ধ। সবার ফোন একই সঙ্গে বন্ধ থাকায় এবং অভিনেত্রীর আর কোনও খবর না পাওয়ায় পুরো বিষয়টি নিয়ে তৈরি হয় সাসপেন্স।

    ৩ ফেব্রুয়ারি সকালে পুনম একটি ভিডিও শেয়ার করেছিলেন, যাতে তিনি বলেছিলেন যে, জরায়ুর ক্যান্সার সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য এই নকল মৃত্যু হয়েছিল। ২ ফেব্রুয়ারি, ফিল্ম ইন্ডাস্ট্রি এবং টিভি সেলিব্রিটিরা যখন পুনমের প্রতি শ্রদ্ধা নিবেদন করছিলেন, তাঁরা অভিনেত্রীর নতুন ভিডিও দেখে ক্ষুব্ধ হয়ে ওঠেন। সবাই পুনমকে তিরস্কার করে তাঁর সমালোচনা করেন। সেলিব্রিটিরা বলেছিলেন যে, প্রচার স্টান্ট এবং পিআরের কারণে পুনমের মৃত্যুর ভান করা ঠিক ছিল না। জীবন অনেক মূল্যবান। আর এর মধ্যে রয়েছে মৃত্যুর নাটক, লজ্জাজনক কাজ।

    অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে যে, পুনম পান্ডের বিরুদ্ধে এফআইআর করা হবে। কর্মকর্তারা বলছেন যে, পুনম পান্ডে যে ভুয়ো ডেথ পিআর স্টান্ট করেছেন তা খুবই ভুল। সার্ভিকাল ক্যান্সারের জন্য সচেতনতা তৈরির আড়ালে তিনি যে স্ব-প্রচার করেছেন তা গ্রহণযোগ্য নয়। এমন খবরের পর ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রির মানুষ মৃত্যুর খবর বিশ্বাস করতে দ্বিধা করবে। কোনও শিল্প ব্যক্তি পিআরের জন্য এই স্তরে যাবে না। পুনম পান্ডের ম্যানেজারও অভিনেত্রীর মৃত্যুর খবরকে মিথ্যা বলেছেন। এমন পরিস্থিতিতে, পুনম পান্ডে এবং তার ম্যানেজারের বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা উচিত। পুরো ফিল্ম ইন্ডাস্ট্রি এবং গোটা জাতি পুনম পান্ডেকে শ্রদ্ধা জানায়। সবাইকে এভাবে অপমান করা ঠিক নয়, তাই অভিনেত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

    ভাইরাল হয়ে গেল পুনমের ভিডিও। ইন্সটাগ্রামে নিজের ভিডিও শেয়ার করেছেন পুনম পান্ডে। ভিডিওতে পুরোপুরি সুস্থ হয়ে বসে থাকতে দেখা গেছে অভিনেত্রীকে। অভিনেত্রী বলেন, "আমি বেঁচে আছি। আমি জরায়ু মুখের ক্যান্সারে মারা যাইনি। দুর্ভাগ্যবশত, জরায়ুমুখের ক্যানসারের সঙ্গে লড়াই করে জীবন হারিয়েছেন এমন হাজারো নারীর জন্য আমি এটা বলতে পারি না। তারা এটা নিয়ে কিছুই করতে পারেনি, কারণ তাদের ছিল। কোন ধারণা নেই। আমি এখানে আপনাকে বলতে এসেছি যে অন্য যেকোনও ক্যান্সারের মত, সার্ভিকাল ক্যান্সারকে পরাজিত করা সম্ভব। আপনাকে যা করতে হবে তা হল নিজেকে পরীক্ষা করা এবং HPV ভ্যাকসিন নেওয়া।" এই ভিডিও ভাইরাল হওয়ার পর পুনম পান্ডে যে ট্রোলিংয়ের মুখোমুখি হয়েছিল তা ছিল ভিন্ন মাত্রার। পুনমের এই কাজকে সবাই 'লজ্জাজনক' বলছেন। অভিনেত্রী বলেছেন যে তিনি পাত্তা দেন না। মানুষ তাকে খারাপ বলতে পারে, তাদের অধিকার আছে। কিন্তু জরায়ু মুখের ক্যানসার নিয়ে লোকেরা কী বলেছে তাও বিবেচনা করা উচিত। 

    টিভির জনপ্রিয় অভিনেত্রী ডলি সোহি জরায়ুর ক্যান্সারে আক্রান্ত। তার চিকিৎসা চলছে। জরায়ুর ক্যানসারে আক্রান্ত হয়ে পুনমের মৃত্যুর খবর এলেই তিনি খুব আবেগপ্রবণ হয়ে পড়েন। কিন্তু এখন এই পুরো ভুয়া খবর নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি। ডলি বলল- খুব ইমোশনাল হয়ে যাচ্ছি। আমি যে কোনও সময় কাঁদতে পারি কারণ পুনম পান্ডের মতো লোকেরা জরায়ুর ক্যান্সারকে একটি রসিকতা করেছে। ক্যান্সার সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিন, তবে প্রচার স্টান্ট বা মিথ্যা প্রচারণার মাধ্যমে নয়। যারা জরায়ুমুখের ক্যান্সারে ভুগছেন তারা এর সাথে লড়াই করছেন। প্রচন্ড কষ্টে আছে। তার চিকিৎসা চলছে যা বেশ বেদনাদায়ক। সবাই অবাক যে পুনমের বয়স ৩২ বছর এবং জরায়ু মুখের ক্যানসারে মারা গেলেন, এটা কেউ হজম করতে পারেনি।

    "সত্যি বলতে, গতকাল যখন আমি এই খবরটি শুনলাম, আমি কেঁপে উঠেছিলাম। পুনম ভালো ছিল এবং আমি ভাবছিলাম যে ভালো একটি মেয়ে কীভাবে মারা যেতে পারে। আমি বিশ্বাস করতে পারছিলাম না। আমি ভয় পেয়েছিলাম এবং আমার আত্মা এবং ভিতরের শক্তি কেঁপে উঠেছিল। আমি এই ধরনের লোকদের একটি মাত্র বার্তা দিতে চাই, আপনি আপনার জীবন দিয়ে কিছু করতে পারেন। তবে এটি একটি অত্যন্ত স্পর্শকাতর বিষয়। যে ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত তার চিকিৎসা চলছে। এতে ক্যান্সার সম্পর্কে সচেতনতা ছড়াবেন না। উপায়। এসব করে অন্যের আবেগ নিয়ে খেলবেন না। প্রচারণার অন্য উপায়ও থাকতে পারে। বেরিয়ে আসুন, কথা বলুন। আপনার মতামত প্রকাশ করুন, কিন্তু এই পদ্ধতিটি ঠিক ছিল না। এভাবে প্রচারে আপনি কী পেলেন?" 

     
  • Link to this news (আজ তক)