• রাস্তা, স্টেডিয়াম, হাসপাতাল- রবিবার অসমে মোট ১১,৬০০ কোটির প্রকল্পের সূচনা করবেন মোদী
    আজ তক | ০৪ ফেব্রুয়ারি ২০২৪
  • রবিবার অসমে প্রায় ১১,৬০০ কোটি টাকার প্রকল্পের উন্মোচন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথমেই খানাপাড়ার ভেটেরিনারি কলেজ খেলার মাঠে সকাল সাড়ে ১১টায় একটি জনসভায় ভাষণ দেবেন। সেই মঞ্চ থেকেই বেশ কিছু রাজ্য এবং কেন্দ্র সরকারের প্রকল্পের উন্মোচন করা হবে।
    এর মধ্যে কয়েকটি বড় প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। সেগুলি হল কামাখ্যা মন্দির করিডোর (৪৯৮ কোটি টাকা), গুয়াহাটির নতুন বিমানবন্দর টার্মিনাল থেকে ছয় লেনের রাস্তা (৩৫৮ কোটি টাকা), নেহরু স্টেডিয়ামকে ফিফার মানদণ্ডে উন্নীতকরণ (৮৩১ কোটি টাকা) এবং চন্দ্রপুরে একটি নতুন স্পোর্টস কমপ্লেক্স (৩০০ কোটি টাকা)। অসম মালা রাস্তার দ্বিতীয় সংস্করণেরও এদিন সূচনা করবেন প্রধানমন্ত্রী। এই দ্বিতীয় ধাপে ৪৩টি নতুন রাস্তা এবং ৩৮টি কংক্রিটের সেতু তৈরি করা হবে। এর মোট বিনিয়োগের অঙ্ক ৩,৪৪৪ কোটি টাকা৷ এছাড়াও গুয়াহাটি মেডিকেল কলেজ ও হাসপাতালের একটি নতুন বিল্ডিংয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এটি ৩,২৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে। এর পাশাপাশি প্রস্তাবিত করিমগঞ্জ মেডিকেল কলেজ ও হাসপাতালেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এটি ৫৭৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে। সেই সঙ্গে গুয়াহাটিতে ২৯৭ কোটি টাকার ইউনিটি মলেরও নির্মাণের সূচনা করবেন প্রধানমন্ত্রী।
    এছাড়া, ১,৪৫১ কোটি টাকা ব্যয়ে বিশ্বনাথ চারিয়ালী থেকে গোহপুর পর্যন্ত নবনির্মিত চার লেনের রাস্তা এবং ৫৯২ কোটি টাকা ব্যয়ে নির্মিত দোলাবাড়ি থেকে জামুগুড়ি পর্যন্ত আরও একটি চার লেনের রাস্তার উদ্বোধন করবেন। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, 'সব মিলিয়ে প্রধানমন্ত্রী ১১,৫৯৯ কোটি টাকার প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন বা উদ্বোধন করবেন। এগুলি রাজ্য সরকার এবং কেন্দ্র, উভয়ের যৌথ উদ্যোগে ফান্ড করা হয়েছে।' রবিবার বিকেলে অনুষ্ঠান শেষে ফেরার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। শনিবার সন্ধ্যায় ওড়িশা থেকে অসমের লোকপ্রিয়া গোপীনাথ বর্দোলোই আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তিনি। এরপর কৈনাধারা রাজ্য গেস্ট হাউসে ছিলেন রাতে।
  • Link to this news (আজ তক)