• সোমবার রাজ্যের ডিএ মামলার শুনানি, নিষ্পত্তির সম্ভাবনা আছে? জানুন
    আজ তক | ০৪ ফেব্রুয়ারি ২০২৪
  • সুপ্রিম কোর্টে ফের উঠছে রাজ্যের ডিএ মামলা। সোমবার এই মামলার শুনানি হবে বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি প্রশান্তকুমার মিশ্রের ডিভিশন বেঞ্চে। এর আগে গত বছরের ৩ নভেম্বর মামবার শুনানি হয়েছিল। ফেব্রুয়ারি মাসে মামলার শুনানি হবে বলে জানিয়েছিল শীর্ষ আদালত। সেই মোতাবেক কজ লিস্ট প্রকাশিত হয়েছে। সেখানেই উল্লেখষ সোমবার মামলাটি উঠবে সুপ্রিম কোর্টে। 

    রাজ্যের লাখ লাখ সরকারি কর্মচারী এই মামলার দিকে তাকিয়ে। রাজ্যের কাছে পঞ্চম বেতন কমিশনের বকেয়া ভাতা মিটিয়ে দেওয়ার দাবী দির্ঘদিন ধরে করে আসছেন রাজ্যের সরকারি কর্মীরা। SAT ও কলকাতা হাইকোর্টে এই ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশও দেয় রাজ্যকে। তবে রাজ্য সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সেই ২০২২ সালের নভেম্বর মাসে স্পেশাল লিভ পিটিশন বা SLP দায়ের করে রাজ্য। বিভিন্ন কারণে এই মামলার শুনানি একাধিকবার পিছিয়েছে। 

    সোমবার কি মামলার নিষ্পত্তি হবে? এর আগের মামলার শুনানিতে সরকারি কর্মীদের আইনজীবীদের পক্ষে জোর সওয়াল করা হয় বিচারপতিদের কাছে। তাঁদের তরফে আদালতকে জানানো হয়, রাজ্যের লাখ লাখ সরকারি কর্মী এই মামলার দিকে তাকিয়ে। কিন্তু মামলা বারবার পিছিয়ে যাওয়ায় তাঁরা হতাশ। মামলার যাতে দ্রুত শুনানি হয়, তার ব্যবস্থা করা হয়। সরকারি কর্মীচারী পরিষদের পক্ষে আইনজীবী পাটোয়ালিয়া বিচারপতিদের কাছে আর্জি জানান, মামলাটি যাতে নন মিসলেনিয়াস ডেটে দেওয়া হয়। যাতে সময়াভাব না হয় ও আইনজীবীরা সওয়াল করতে পারেন। সরকারি কর্মচারী পরিষদের দাবি, আদালতের তরফে আশ্বাস দেওয়া হয়, তেমনই ডেট দেওয়ার। 

    সরকারি কর্মচারী পরিষদের অভিযোগ, আদালত নন মিসলেনিস ডেটে এর শুনানি করবে বললেও কজলিস্ট প্রকাশিত হওয়ার পর দেখা যায়, মিসলেনিয়াস ডেটেই রয়েছে মামলা। এই নিয়ে সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশিস শীল বলেন, 'আমরা ডিসেম্বরেও আদালতের কাছে নন মিসলেনিয়াস ডেটের বিষয়টা মেনশন করেছিলাম। কিন্তু কার্যক্ষেত্রে দেখা গেল সোমবারই শুনানির দিন ধার্য করা হয়েছে। 

    যদিও দেবাশিস শীলের দাবি, এর আগেও মিসলেনিয়াস ডেটে মামলার শুনানি হয়েছে। তাঁরা আশাবাদী। সোমবার মামলার শুনানি হবে এবং রাজ্য সরকারী কর্মীদের পক্ষে রায় দেবে আদালত। 

    এই বিষয়ে কনফেডারেশন অফ স্টেট গর্ভমেন্ট এমপ্লয়িজের মলয় মুখোপাধ্যায় জানান, 'এর আগেও মামলাটি শোনেননি বিচারপতিরা। সোমবার মামলাটি আছে। সংশয় আমাদেরও আছে। সুপ্রিম কোর্টের বোঝা উচিত, আমাদের এই মামলার পিছনে কত টাকা খরচ হচ্ছে। সাধারণ কর্মচারীরা হতাশ। তবে সোমবার মামলার শুনানি হবে ও রাজ্য সরকারের বিপক্ষে আদালত রায় দেবে বলে আমরা আশাবাদী।' 
     

     
  • Link to this news (আজ তক)