• জেল যেতে পারেন পুনম পান্ডে, হতে পারে আজীবন কারাবাস?
    আজ তক | ০৪ ফেব্রুয়ারি ২০২৪
  • বলিউডের প্রেক্ষাপটে পাবলিসিটি স্টান্ট কোনও নতুন শব্দ নয়। এখানে অভিনেতা, অভিনেত্রী এবং চলচ্চিত্রের প্রচারের জন্য এই কৌশলটি প্রতিদিন ব্যবহৃত হয়। কখনও ছবির শুটিংয়ের সময় কারও আহত হওয়ার খবর, আবার কখনও কারও গুরুতর অসুস্থ হওয়ার খবর। অনেক সময়, কিছু অভিনেত্রী তাঁদের কাস্টিং কাউচ এবং যৌন হয়রানির অভিযোগ নিয়ে এগিয়ে আসেন, যাতে তাঁরা সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড করতে পারে। তবে সম্ভবত এই প্রথম কেউ তাঁর মৃত্যুর গুজব ছড়ালো। সেটাও একটা মারাত্মক রোগের নাম নিয়ে, যার প্রতি সবার সহানুভূতি আছে। এমন অশোভন রসিকতা, যা সবাইকে আঘাত করেছে।

    হ্যাঁ, আমরা মডেল এবং অভিনেত্রী পুনম পান্ডের তুচ্ছ কাজের কথা বলছি, যেখানে তিনি নিজের মৃত্যুর গুজব ছড়িয়েছেন। তাঁর ম্যানেজার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা একটি পোস্টের মাধ্যমে ঘোষণা করেছিলেন যে তিনি আর এই পৃথিবীতে নেই। জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হয়ে তিনি মারা যান। পুনমের স্বভাব দেখে কেউ বিশ্বাস করেনি যে এমনটা হবে, কিন্তু গভীর সন্ধ্যায় যখন তাঁর মৃত্যুর খবর গণমাধ্যমে আসতে শুরু করে, তখন একের পর এক মানুষ তাঁদের প্রতিক্রিয়া জানাতে থাকেন। যেহেতু তাঁর মৃত্যু ক্যান্সারের কারণে হয়েছে বলে বলা হয়েছিল, বেশিরভাগ মানুষ তাঁর প্রতি সহানুভূতি প্রকাশ করতে শুরু করেন।

    মৃত্যুর পরের দিনই সোশ্যাল মিডিয়ায় হাজির হন পুনম পান্ডে। তিনি বলেন, জরায়ু মুখের ক্যান্সার সম্পর্কে মানুষকে সচেতন করার জন্য ইচ্ছাকৃতভাবে মৃত্যুর গুজব ছড়ানো হয়েছে। ইনস্টাগ্রামে শেয়ার করা একটি ভিডিওতে তিনি বলেন, 'আমি বেঁচে আছি। আমি জরায়ুর ক্যান্সারে মারা যাইনি। দুর্ভাগ্যবশত, জরায়ুমুখের ক্যান্সারের সঙ্গে লড়াই করে জীবন হারিয়েছে এমন হাজার হাজার নারীর জন্য আমি এটা বলতে পারি না। সে কিছুই জানে না বলে কিছুই করতে পারেনি। আমি এখানে আপনাকে বলতে চাই যে অন্য যে কোনও ক্যান্সারের মতো নয়, জরায়ুর মুখের ক্যান্সারকে পরাজিত করা সম্ভব। আপনাকে শুধু আপনার পরীক্ষা করাতে হবে এবং HPV ভ্যাকসিন নিতে হবে।'

    সবাই এখন জানে যে এটি পুনম পান্ডের একটি প্রচার স্টান্ট। তিনি এর আগেও এমন কাজ করেছেন। কিন্তু এবার তাঁর কর্মকাণ্ডে মানুষ খুবই কষ্ট পেয়েছে। তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হচ্ছে। এরই ধারাবাহিকতায় মুম্বইয়ের আন্ধেরি থানায় অভিনেত্রী পুনম পান্ডের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন আইনজীবী আলি কাশিফ খান দেশমুখ। এতে তাঁর ম্যানেজার নিকিতা শর্মা ও একটি এজেন্সির নামও উল্লেখ করা হয়েছে। দেশমুখ পুনমের বিরুদ্ধে আইপিসির 417, 420, 120B, 34 ধারায় মামলা নথিভুক্ত করার এবং তাঁকে গ্রেফতারের দাবি করেছেন। তাঁর মতে, জরায়ু মুখের ক্যানসারের নামে প্রতারণার মামলা রয়েছে।

    অ্যাডভোকেট আলি কাশিফ খান দেশমুখ অভিযোগ দায়ের করলেও মুম্বই পুলিশ এখনও এফআইআর নথিভুক্ত করেনি। কিন্তু যদি আইপিসির এই ধারায় মামলা নথিভুক্ত হয়, তাহলে সমস্যায় পড়তে পারেন পুনম পান্ডে। কারণ এর মধ্যে কয়েকটি ধারায় যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত শাস্তির বিধান রয়েছে। মামলাটি নথিভুক্ত হওয়ার পর যদি আদালতে বিচার হয়, তবে তা নির্ভর করবে পুলিশ তদন্ত এবং বিচারকের বিবেচনার উপর যে কোন ধারায় অভিনেত্রীকে কী শাস্তি দেওয়া যেতে পারে।
  • Link to this news (আজ তক)