•  শহিদ মিনারে ডিএ আন্দোলনকারীদের মঞ্চ খুলে দিল সেনা 
    দৈনিক স্টেটসম্যান | ০৪ ফেব্রুয়ারি ২০২৪
  • কলকাতা, ৪ ফেব্রুয়ারি ? শহিদ মিনারে ডিএ আন্দোলনকারীদের মঞ্চ  খুলে দেওয়া হল। এক বছরেরও বেশি সময় ধরে বকেয়া ডিএ সহ একাধিক দাবিতে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে আসছিল সংগ্রামী যৌথ মঞ্চ। রবিবার সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলনের জায়গায় তৈরি মঞ্চ ও মণ্ডপ খুলে দেওয়া হয় ।  চক্রান্ত করে তাঁদের অনশন মঞ্চ ও ধরনা মঞ্চ খুলে দেওয়া হচ্ছে বলে অভিযোগ সংগ্রামী যৌথ মঞ্চের নেতাদের।  আন্দোলনকারীদের হুমকি, খোলা আকাশের নিচেই তাঁদের আন্দোলন, আমরণ অনশন চলবে।
     
    গত শনিবার সেনাবাহিনীর তরফে একটি নোটিস দেওয়া হয় সংগ্রামী যৌথ মঞ্চকে । বলা হয়েছিল, দীর্ঘদিন ধরে ওই এলাকা পরিস্কার করা হচ্ছে না । আন্দোলনকারীদের অভিযোগ, রবিবার সেনা আধিকারিক, ও কর্মীরা সভামঞ্চের কাছে আসেন , আসেন ডেকরেটরের লোকজনও । এরপরই ওই মঞ্চ খোলার কাজ শুরু হয়। 
     
    বকেয়া ডিএ-র দাবিতে শহিদ মিনার ময়দানের একাংশে অবস্থান বিক্ষোভ করে আসছেন ডিএ আন্দোলনকারীরা। রবিবার তাঁদের আন্দোলনের ৩৭৪ দিন। পাশাপাশি ১৫ দিন ধরে চলছে আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলনরত সরকারি কর্মচারীরা। এসবের মধ্যেই রবিবার সকাল থেকে ডেকরেটর সংস্থার লোকজন এসে মঞ্চ খুলতে শুরু করে। যদিও সরকারি কর্মচারীরা জানিয়ে দিয়েছেন, এরপরও তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন।


    আন্দোলনকারী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ বলেন, ? গতকাল একটি নোটিস আসে। বর্তমান জায়গায় বহুদিন আমরা আছি, যত্ন নেওয়া হচ্ছে না । তবে সরাসরি উঠে যেতে বলেননি । আদালতের নির্দেশে আমরা এই জায়গায় বসেছি । আমরা খোলা আকাশের নিচেই প্রয়োজনে এই আন্দোলন চালাব । তিনি বলেন, সরকারের উচিত ছিল অনশনকারীদের সঙ্গে আলোচনায় বসা , যাতে সমস্যার সমাধান হয়। ?
    মুখ্যমন্ত্রী গত দু?দিন ধরে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে রেড রোডে মঞ্চ করে ধরনা দিয়েছেন। তাঁর মঞ্চের বিপরীতে ধরনা দেওয়ার আবেদন করেছিল সংগ্রামী যৌথ মঞ্চ । এই মর্মে সেনাবাহিনীকে চিঠিও দেওয়া হয়।  কিন্তু সেই আবেদনে সাড়া মেলেনি । তার উপর শীতের সময় মাথার উপরের আচ্ছাদনও সরিয়ে নেওয়া হচ্ছে বলে অভিযোগ আন্দোলনকারীদের।    
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)