• কাল থেকে ঝড়-বৃষ্টি জেলায় জেলায়, নতুন সপ্তাহে পারদ কি ফের নামবে কলকাতায়?
    আজ তক | ০৫ ফেব্রুয়ারি ২০২৪
  • দেশের আবহাওয়া  দ্রুত পরিবর্তন হচ্ছে। বিদায় নিয়েছে হাড় কাঁপানো ঠান্ডা। বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা। সেইসঙ্গে বদলেছে বাংলার আবহাওয়াও। আবহাওয়া দফতরের তরফে এবার তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। সঙ্গে নতুন সপ্তাহে  কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনার কথাও বলা হয়েছে।

    নতুন সপ্তাহে  বৃষ্টির পূর্বাভাস
     নতুন সপ্তাহে ফের জায়গায় জায়গায় বৃষ্টি হতে পারে রাজ্যে। এর জেরে জাঁকিয়ে ঠান্ডা হয়ত আর পড়বে না দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস আছে এর মধ্যে। সোমবার  উত্তর ২৪ পরগনা, বীরভূম, নদিয়া এবং মুর্শিদাবাদে বৃষ্টি হতে পারে। ৬ তারিখ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে।

    উত্তরবঙ্গে কোথায় কোথায় বৃষ্টি?
     সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং-এ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে হাল্কা বৃষ্টির সম্ভাবনা। এছাড়া বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। হাওয়া অফিস বলছে, দার্জিলিং কালিম্পং-এ শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং-এর উঁচু পার্বত্য এলাকায় আগামী ৪৮ ঘন্টায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা আছে। উত্তরবঙ্গে সোমবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে  ওপরের পাঁচ জেলাতেই। এই সময়ের মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী তিন দিনে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলির রাতের তাপমাত্রা ধীরে ধীরে ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

    দক্ষিণবঙ্গে কতদিন চলবে বৃষ্টি?
    দক্ষিণবঙ্গে সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা ও নদিয়ার কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। ৬ ফেব্রুয়ারি, মঙ্গলবার বৃষ্টির সম্ভাবনা বেশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ চব্বিশ পরগনা জেলায়। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে এদিন। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। এই সময়ের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। দক্ষিণবঙ্গেও আগামী তিন দিনে রাতের তাপমাত্রা ধীরে ধীরে ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

    কলকাতার আবহাওয়া
    সোমবার কলকাতায় ভোরের দিকে কুয়াশা থাকতে পারে কিছুটা। তবে বেলা গড়াতেই আকাশ পরিষ্কার হয়ে যাবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। এদিকে ৫ ফেব্রুয়ারি কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি ওপরে। সোমবার শহরে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

    এবার বাড়বে তাপমাত্রা  
    ফেব্রুয়ারির শুরু থেকেই বাতাসে বসন্তের ছোঁয়া।  হাওয়া অফিস স্পষ্ট জানিয়েছে, শীত ফেরার কোনও সম্ভাবনা নেই। সোমবার থেকে আবারো বাড়বে তাপমাত্রা। বুধ-বৃহস্পতিবারের  মধ্যে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। উত্তরবঙ্গে আগামী ৩ দিনে  ২/৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। ১৫  ফেব্রুয়ারি পর্যন্ত তাপমাত্রা ওঠানামা করবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এই মরশুমে ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে আর তাপমাত্রা নামার সম্ভাবনা কম কলকাতায়।
  • Link to this news (আজ তক)