• ঝাড়খণ্ড আস্থা ভোট: আজ অগ্নিপরীক্ষা চম্পাই সোরেন সরকারের, থাকছেন হেমন্তও
    আজ তক | ০৫ ফেব্রুয়ারি ২০২৪
  • মঙ্গলবার, ৫ ফেব্রুয়ারি ঝাড়খণ্ডে আস্থা ভোট। সদ্য শপথ নেওয়ার পর, নতুন মুখ্যমন্ত্রী চম্পাই সোরেনের আজ 'ফ্লোর টেস্ট'। রাজ্য বিধানসভায় আজ আস্থা ভোটের লক্ষ্যে সরকারের নেতৃত্ব দেবেন চম্পাই৷

    অর্থ তছরূপ মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে গ্রেফতার করে। তারপরেই নতুন মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব নেন চম্পাই সোরেন। হেমন্ত সোরেনকে গ্রেফতার করা সত্ত্বেও, একটি বিশেষ PMLA আদালত তাঁর বিধানসভার সদস্য হিসাবে অধিকারকে স্বীকৃতি দিয়ে আস্থা ভোটে অংশ নেওয়ার অনুমতি দিয়েছে।

    ঝাড়খণ্ডে আস্থা ভোট: আপনার যা যা জেনে রাখা জরুরি
    ১. হেমন্ত সোরেনের গ্রেফতারের পর চম্পাই সোরেন মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। জমি জালিয়াতি সংক্রান্ত অর্থ পাচারের মামলায় তিনি জড়িত ছিলেন বলে অভিযোগ ইডি-র।

    ২. চম্পাই সোরেনের নেতৃত্বাধীন সরকারের জন্য আজকের দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এদিন রাজ্যের বিধায়কদের সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেলে তবেই চম্পাই এগোতে পারবেন। 

    ৩. ক্ষমতাসীন জোটে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (JMM), কংগ্রেস এবং রাষ্ট্রীয় জনতা দল (RJD) রয়েছে। ৮১ সদস্যের বিধানসভায় তাদের মোট ৪৭ জন বিধায়ক রয়েছেন। সেই সঙ্গে একজন CPI(ML)(L) বিধায়কের সমর্থনও রয়েছে।

    ৪. বিরোধীদের মধ্যে ২৫ জন বিধায়ক বিজেপির। ৩ জন বিধায়ক অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন (AJSU) দলের, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (NCP) এবং সিপিআই (ML) (L) প্রত্যেকের একজন করে বিধানসভা সদস্য এবং ৩ জন নির্দল রয়েছেন।

    ৫. আস্থা ভোটের আগে, ক্ষমতাসীন জোটের ৩৭ জন বিধায়ক হায়দরাবাদ থেকে ফিরে এসেছেন। তাঁদের দাবি, বিরোধী পক্ষ তাদের গ্রাস করার চেষ্টা করেছিল। তবে তা কার্যকর হয়নি। 
  • Link to this news (আজ তক)