• SSC-র OMR দেখতে পারেন পরীক্ষার্থীরা, কীভাবে? জানাল হাইকোর্ট
    আজ তক | ০৫ ফেব্রুয়ারি ২০২৪
  • এসএসসি-তে  নিয়োগ ‘দুর্নীতি’কাণ্ড নিয়ে সাম্প্রতিক অতীতে তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি। এই নিয়ে হাইকোর্টে চলছে একাধিক মামলাও। তিনটি পরীক্ষার নিয়োগে সাড়ে ৮ হাজার পদে দুর্নীতি হয়েছে। নবম থেকে দ্বাদশ, গ্রুপ সি এবং গ্রুপ ডি পরীক্ষায় সাড়ে ৮ হাজার পদে বেনিয়ম হয়েছে। বেনজিরভাবে আদালতে হলফনামা দিয়ে আগেই  জানিয়েছে এসএসসি (SSC)। এর মাঝেই সোমবার  এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় পরীক্ষার্থীদের উত্তরপত্র (ওএমআর শিট) দেখার সুযোগ করে দিল কলকাতা হাইকোর্ট। 

    সোমবার এসএসসি নিয়োগ দুর্নীতি মামলার শুনানি ছিল কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ সব্বর রশিদির বিশেষ ডিভিশন বেঞ্চে। শুনানি চলাকালীন বিশেষ ডিভিশন বেঞ্চ জানিয়েছে, কোনও এসএসসি পরীক্ষার্থী (নবম-দশম, একাদশ-দ্বাদশ, গ্রুপ সি, গ্রুপ ডি) চাইলে নিজেদের ওএমআর শিট দেখতে পারবেন। তবে তার জন্য সিবিআইয়ের কাছে আবেদন করতে হবে। মঙ্গলবার বিকেল ৪টের মধ্যে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার কাছে আবেদন করতে পারবেন ইচ্ছুক পরীক্ষার্থীরা। ওএমআর শিট নিয়ে কারও কোনও আপত্তি থাকলে, তা-ও তাঁরা আদালতে জানাতে পারবেন বলে জানিয়েছে বিচারপতি বসাক এবং বিচারপতি রশিদির ডিভিশন বেঞ্চ। 

    প্রসঙ্গত উল্লেখ্য যে, এসএসসির মামলার এই ওএমআর শিটগুলি গাজ়িয়াবাদ থেকে উদ্ধার করেছিল সিবিআই। পরে সেগুলি হাই কোর্টে জমা দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এ বার সেই উত্তরপত্রগুলিই পরীক্ষার্থীদের দেখার সুযোগ করে দিল উচ্চ আদালত। আগেই  SSC নিয়োগ সংক্রান্ত মামলায় গাজিয়াবাদে থেকে উদ্ধার হওয়া ইলেক্ট্রনিক ডিভাইস, হার্ড ডিস্ক এবং তার মধ্যে থাকা OMR-সহ সমস্ত নথি আদালতের নির্দেশে পেশ করেছিল সিবিআই। 

    জানুয়ারিতেই আদালত স্পষ্ট করে দিয়েছিল, মামলায় যুক্ত কোনও বিতর্কিত চাকরিপ্রাপক তাঁর নিজের OMR দেখতে চাইলে, তিনি আদালতের নজরদারিতে দেখতে পারেন। আদালতের সামনে OMR পেশ নিয়ে সেইসময় মতের অমিল ছিল  বিতর্কিত চাকরি প্রাপকের আইনজীবীদের।

    শিক্ষায় নিয়োগে ব্য়াপক দুর্নীতি, ওমআর শিটে কারচুপি, পরীক্ষায় অতির্কিত নম্বর পাইয়ে দেওয়ার ভুরি ভুরি অভিযোগে এনেছেন চাকরিপ্রার্থীরা। স্কুলে শিক্ষক ও অশিক্ষক কর্মী নিয়োগে একাধিক অনিয়মের প্রমাণ মিলেছে বলে দাবি করেছে সিবিআইও। গত ডিসেম্বরে জমা দেওয়া হলফনামায় স্কুলে নিয়োগে অনিয়মের অভিযোগ কার্যত স্বীকার করে নিয়েছিল স্কুল সার্ভিস কমিশনও। স্কুলে শিক্ষক এবং গ্রুপ সি ও গ্রুপ ডি পদে সাড়ে ৮ হাজার নিয়োগে অনিয়ম হয়েছে।  হাইকোর্টে দেওয়া হলফনামায় মেনে নিয়েছিল  খোদ স্কুল সার্ভিস কমিশন। 

    এদিন, এসএসসি মামলার শুনানি চলাকালীন হাইকোর্টের ডিভিশন বেঞ্চ আরও জানিয়েছে, এসএসসি মামলায় সিবিআই এবং এসএসসির তরফে আদালতে যে নথি জমা দেওয়া হয়েছে, চাইলে তা-ও দেখতে পারেন পরীক্ষার্থীরা। তবে তার জন্য আবেদন করতে হবে হাইকোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে। এই মামলার সঙ্গে যুক্ত নন, এমন কেউ যদি মামলা সম্পর্কিত কোনও তথ্য আদালতে জমা দিতে চান, তা হলে তাঁরা তা দিতে পারেন বলেও বিচারপতিদের ডিভিশন বেঞ্চ জানিয়েছে। সেই সব তথ্য খতিয়ে দেখবে হাইকোর্ট। ১৯ ফেব্রুয়ারি এই এসএসসি মামলার পরবর্তী শুনানি।
  • Link to this news (আজ তক)