• ট্যাক্স থেকে ট্রেড লাইসেন্স, কলকাতা পুরসভার সব সার্ভিস এবার বাড়িতেই, কারা পাবেন-কীভাবে আবেদন?
    আজ তক | ০৫ ফেব্রুয়ারি ২০২৪
  • প্রবীণ নাগরিকদের সুবিধার বিশেষ স্কিম নিয়ে আসল কলকাতা পুরসভা। যার নাম হল ‘নগরবন্ধু’। পুরসভার অনেক পরিষেবা অনলাইনে চালু হলেও সেক্ষেত্রে স্মার্টফোনে সড়গড় নন প্রবীণ নাগরিকরা। আবার পুরসভায় যেতেও তাদের সমস্যা হয়। সেই কথা মাথায় রেখে এই স্কিমের মাধ্যমে বাড়িতে গিয়ে প্রবীণ নাগরিকদের পরিষেবা দেবে কলকাতা পুরসভা।

    পরিষেবাটি পেতে (Whatsapp) 83359 99111 এই নম্বরে মেসেজ করা যাবে। দশটি অপশন সহ একটি স্বয়ংক্রিয় উত্তর থাকবে। শেষ বা দশম বিকল্প হল নগরবন্ধু প্রকল্প। দশম বিকল্প নির্বাচন করার পরে, এই প্রকল্পের অধীনে উপলব্ধ পাঁচটির সঙ্গে একটি বার্তা আসবে: মূল্যায়ন বা সম্পত্তি কর সংক্রান্ত সমস্যা, মিউটেশন, বিশেষ অনুষ্ঠানের জন্য জলের ট্যাঙ্কার বুকিং বা জলের অভাব, জন্ম সংক্রান্ত সমস্যা এবং মৃত্যু শংসাপত্র এবং তালিকাভুক্তির শংসাপত্র (বাণিজ্য লাইসেন্স)। এরজন্য কোনও খরচ লাগবে না নাগরিকদের।

    পুরসভার তরফে জানানো হয়েছে, এই স্কিমটি এমন লোকেদের দোরগোড়ায় নাগরিক পরিষেবা নিয়ে যাওয়ার জন্য, যারা পুরসভা অফিসে যেতে পারে না। যারা অসুস্থ, প্রতিবন্ধী ব্যক্তি এবং বয়স্ক ব্যক্তি। তাঁদের দোরগোড়ায় পরিষেবা দেওয়া হয়ে এই স্কিমের আওতায়।

    কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম এই স্কিমের উদ্বোধন করেন। ছিলেন মেয়র পারিষদ (আইটি) সন্দীপন সাহা, পুর কমিশনার বিনোদ কুমার প্রমুখ। নতুন বছরের প্রথম দিন থেকে এই পরিষেবা শুরু হয়েছে। কীভাবে প্রবীণ নাগরিকরা এই পরিষেবা পাবেন সে বিষয়টিও পুরসভার তরফে জানানো হয়েছে।

    জমির মিউটেশন থেকে শুরু করে জন্ম মৃত্যুর শংসাপত্র, ট্রেড লাইসেন্সের আবেদন সহ অন্যান্য পরিষেবা বাড়িতে বসেই পাবেন প্রবীণ নাগরিকরা। সেক্ষেত্রে পুরসভার আধিকারিকরা ল্যাপটপ নিয়ে সংশ্লিষ্ট প্রবীণ নাগরিকের বাড়ি পৌঁছে যাবেন এবং ফরম পূরণ করে দেবেন। নিজেদের সমস্যার কথা জানিয়ে প্রবীণ নাগরিকরা দীর্ঘদিন ধরে এ বিষয়ে মেয়র ফিরহাদ হাকিমের কাছে আবেদন জানিয়েছেন। তারপরেই পুরসভার তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 
  • Link to this news (আজ তক)