• 'ভোটের আপনারা সংসদের গ্যালারিতে বসবেন,' একনজরে মোদীর ৫ কটাক্ষ
    আজ তক | ০৬ ফেব্রুয়ারি ২০২৪
  • যে ভাবে বিরোধীরা নিজেদের নতুন উচ্চতায় নিয়ে চলেছেন, তাতে লোকসভা ভোটের পরে তাঁরা সংসদের দর্শকাসনে বসতে চলেছেন। আজ অর্থাত্‍ সোমবার লোকসভা ধন্যবাদ ভাষণে এইভাবেই বিরোধীদের কটাক্ষ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

    এদিন ভাষণে শুরু থেকেই কংগ্রেস সহ বিরোধীদের একের পর এক কটাক্ষ করতে শুরু করেন প্রধানমন্ত্রী। কংগ্রেসকে নিশানা করে বললেন, 'আপনাদের কাজকর্ম দেখে আমি নিশ্চিত হয়ে যাচ্ছি, আরও বহুদিন আপনারা বিরোধী আসনে বসার সঙ্কল্প করে ফেলেছেন।'

    একনজরে দেখে নিন প্রধানমন্ত্রী মোদীর ভাষণ

    আপনারা নিজেদের নতুন উচ্চতায় নিয়ে যাবেন

    ১. মোদীর কথায়, 'আমি বিরোধীদের সঙ্কল্পের প্রশংসা করছি। তারা আরও দীর্ঘদিন বিরোধী আসনে বসে থাকার সঙ্কল্প করে ফেলেছেন। যে ভাবে একাধিক দশক ধরে আপনারা সরকার চালিয়েছেন, ঠিক সেই ভাবেই দশকের পর দশক ধরে আপনারা বিরোধী আসনে বসে থাকবেন। আগামী নির্বাচনের পরে আপনারা নিজেদের নতুন উচ্চতায় নিয়ে যাবেন। আপনারা সংসদের দর্শকাসনে বসবেন।'

    কিছু ব্যক্তি তো নির্বাচনে দাঁড়ানোরও সাহস পাচ্ছেন না

    ২. আমি দেখছি, আপনাদের কিছু ব্যক্তি তো নির্বাচনে দাঁড়ানোরও সাহস পাচ্ছেন না। কিছু লোক শেষ মুহূর্তে অন্য আসনেও লড়তে পারেন। আমি শুনেছি, কিছু ব্যক্তি এবারও আসন বদলে অন্য কেন্দ্রে লড়বেন। আমি এও শুনেছি, অনেকে লোকসভা ছেড়ে রাজ্যসভায় যাওয়ার কথা ভাবছেন। পরিস্থিতি দেখে তাঁরা নিজেদের পথ ঠিক করছেন।

    বিরোধীদের বর্তমান অবস্থার জন্য কংগ্রেস দল দায়ী

    ৩. বিরোধী দলের নেতারা বদলেছে কিন্তু তারা একই কথা পুনরাবৃত্তি করে চলেছে। এখন নির্বাচনের সময়, এবং আপনার উচিত ছিল একটু কঠোর পরিশ্রম করা, নতুন কিছু নিয়ে আসা এবং জনগণের কাছে বার্তা দেওয়া। তবে, আপনি খারাপভাবে ব্যর্থ হয়েছেন। আমাকে শেখাতে দিন। আপনি এই জিনিসটিই। বিরোধীদের বর্তমান অবস্থার জন্য কংগ্রেস দল দায়ী। কংগ্রেস একটি ভাল বিরোধী হওয়ার সুযোগ পেয়েছিল। তবে, তারা গত দশ বছরে তাদের দায়িত্ব পালন করতে ব্যর্থ হয়েছে।

    কংগ্রেসের দোকান বন্ধের পথে

    ৪. একই প্রোডাক্ট বারবার চালু করার প্রচেষ্টায় কংগ্রেসের দোকান বন্ধের পথে।

    ৫. আজ দেশে যে গতিতে কাজ হচ্ছে কংগ্রেস সরকার কল্পনাও করতে পারে না। আমরা গরিবদের জন্য ৪ কোটি বাড়ি তৈরি করেছি, যার মধ্যে ৪০ লক্ষ পাকা বাড়ি শহুরে দরিদ্রদের জন্য তৈরি করা হয়েছে। যদি কংগ্রেসের গতিতে কাজ হত, তাহলে এত কাজ শেষ করতে ১০০ বছর লেগে যেত, ১০০ প্রজন্ম কেটে যেত।
  • Link to this news (আজ তক)