• 'নেহেরু-গান্ধী পরিবারের বাইরেও তাকাতে হবে', কংগ্রেস নেতৃত্ব প্রসঙ্গে মতপ্রকাশ প্রণব-কন্যার
    আজ তক | ০৬ ফেব্রুয়ারি ২০২৪
  • বিজেপিতে যোগ দেবেন প্রণব-কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়? এই জল্পনা ঘুরেফিরে এসেছে বারবার। সোমবার ১৭তম জয়পুর সাহিত্য উৎসবের ফাঁকে পিটিআই-কে প্রণব কন্যা জানান, 'লোকসভায় কংগ্রেসের আসন সংখ্যা কম হলেও, জাতীয় রাজনীতিতে দলের এখনও খুব শক্তিশালী উপস্থিতি রয়েছে।' এছাড়াও, বর্তমান কংগ্রেসের পরিস্থিতি নিয়েও মতপ্রকাশ করেন তিনি।

    প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায় এ-ও বলেন, "কংগ্রেস দলকে নেতৃত্বের জন্য নেহেরু-গান্ধী পরিবারের বাইরেও তাকাতে হবে।"

    এদিন এ-ও বলেন, 'কংগ্রেস এখনও দেশের প্রধান বিরোধী দল। এর স্থান অবিসংবাদিত। কিন্তু প্রশ্ন হল এই উপস্থিতি জোরদার করবেন কীভাবে? এটা বিবেচনা করা দলের নেতাদের কাজ।' তিনি বলেন, "দলের গণতন্ত্র পুনরুদ্ধার প্রক্রিয়া, সদস্য সংগ্রহ অভিযান, দলের অভ্যন্তরে সাংগঠনিক নির্বাচন এবং নীতিগত সিদ্ধান্তে প্রতিটি স্তরে তৃণমূল পর্যায়ের কর্মীদের সম্পৃক্ত করার প্রয়োজন রয়েছে, যেমন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জিও তাঁর ডায়েরিতে লিখেছেন। এ ছাড়া আর কোনও জাদুর কাঠি নেই।'

    কংগ্রেস দলের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীকে একজন নেতা হিসেবে কীভাবে মূল্যায়ন করেন এমন প্রশ্নের জবাবে প্রণব-কন্যা শর্মিষ্ঠার জবাব, 'রাহুল গান্ধীকে সংজ্ঞায়িত করা আমার কাজ নয়। কোনও ব্যক্তিকে সংজ্ঞায়িত করা সম্ভব নয়। কেউ যদি আমাকে আমার বাবার সংজ্ঞা দিতে বলে, আমি আমার বাবাকেও ব্যাখ্যা করতে পারব না। কংগ্রেস নেতাদেরই এর জবাব দিতে হবে।

    'কংগ্রেস সমর্থক হিসেবে আমি দল নিয়ে চিন্তিত'
    শর্মিষ্ঠা আরও বলেন, 'তবে একজন কংগ্রেস সমর্থক এবং একজন দায়িত্বশীল নাগরিক হিসেবে আমি দল নিয়ে চিন্তিত। অবশ্যই নেতৃত্বের জন্য নেহেরু-গান্ধী পরিবারের বাইরে তাকানোর সময় এসেছে। লোকেরা বিশ্বাস করুক বা না করুক, আমি পুরোপুরি কংগ্রেসম্যান। 

    বলেন, 'কংগ্রেস আজ সত্যিই তার আদর্শ নিয়ে এগোচ্ছে কিনা তা আত্মদর্শন করা উচিত। বহুত্ববাদ, ধর্মনিরপেক্ষতা, সহনশীলতা, অন্তর্ভুক্তি, মত প্রকাশের স্বাধীনতা, যা কংগ্রেসের মূলে ছিল, আসলেই কি দলের মধ্যে অনুসরণ করা হচ্ছে?'

    'আমি ইন্ডিয়া ব্লককে ইন্ডি অ্যালায়েন্স বলতে চাই'
    শর্মিষ্ঠা বলেন, 'বাকস্বাধীনতার মানে এই নয় যে আপনি আপনার নেতার প্রশংসা করেন। দলীয় নেতৃত্বের সমালোচনা করার সঙ্গে সঙ্গে পুরো সিস্টেম কাঠগড়ায় দাঁড় করিয়ে দেয়। এটাই কি মত প্রকাশের স্বাধীনতা?  ইন্ডিয়া ব্লক প্রসঙ্গে বলেন, 'যখন এটি (ইন্ডিয়া ব্লক) তৈরি করা হয়েছিল, আমি এক্স-এ পোস্ট করেছিলাম যে এটি ব্যর্থ হলে শিরোনাম কী হবে? ইন্ডিয়া কি ভেঙে গেছে? কোনও রাজনৈতিক দল যেন দেশের সমার্থক হয়ে না যায়। এই চিন্তা আমার মাথায় এসেছিল।'

    'আমার বিজেপিতে যোগ দেওয়ার গুজব রয়েছে, আমি একজন হার্ডকোর কংগ্রেসম্যান'
    ইন্ডিয়া ব্লকে নেতৃত্বের ইস্যুতে তিনি বলেন, 'যতদূর নেতৃত্বের কথা, জোটে অনেক সিনিয়র নেতা রয়েছেন...তাদের নিজেরাই এটি সাজানো উচিত। তবে তাদের আসন ভাগাভাগির মতো সমস্যাগুলি সমাধান করতে হবে। এই জোট সাধারণ নির্বাচন পর্যন্ত টিকবে কি না, তার উত্তর দিতে পারব না। আরও বলেন, বাবা যদি থাকতেন তবে তিনি কংগ্রেসের বর্তমান অবস্থা দেখে খুব বিরক্ত হতেন। এটা শুধু আমি নই, এটা প্রত্যেক কংগ্রেস নেতার মনের অবস্থা। বিজেপিতে যোগ দেওয়ার গুজব রয়েছে, আমি কোথাও যাচ্ছি না। আমি একজন হার্ডকোর কংগ্রেসম্যান।
  • Link to this news (আজ তক)