• I.N.D.I.A-র আরও বড় ধাক্কা, উত্তরপ্রদেশে বিজেপির হাত ধরছেন জয়ন্ত চৌধুরি
    আজ তক | ০৭ ফেব্রুয়ারি ২০২৪
  • লোকসভা নির্বাচনে বিজেপির হ্যাটট্রিক ঠেকাতে প্রস্তুত 'INDIA' জোট আরও একটি বড় ধাক্কার মুখে পড়তে পারে। কারণ, জয়ন্ত চৌধুরি বিজেপির সঙ্গে জোটে যোগ দিতে পারেন। সূত্রের খবর, বিজেপি উত্তরপ্রদেশে আরএলডিকে চারটি লোকসভা আসনের প্রস্তাব দিয়েছে। এরপর আরএলডি ও সমাজবাদী পার্টির জোট ভেঙে যেতে পারে বলে আলোচনা চলছে।

    সূত্রের খবর, বিজেপি আরএলডিকে যে ৪টি আসনের অফার করেছে তার মধ্যে রয়েছে কাইরানা, বাগপত, মথুরা এবং আমরোহা। যেখানে সমাজবাদী পার্টি চেয়েছিল তাদের প্রার্থীরা মুজাফফরনগর, কাইরানা এবং বিজনোর লোকসভা আসনে আরএলডির প্রতীকে  নির্বাচনে লড়ুক। আর এটাই  আরএলডি ও এসপির জোট ভাঙার কারণ বলে মনে করা হচ্ছে।

    প্রসঙ্গত উল্লেখ্য যে,  অনেক আগেই লখনউতে জয়ন্ত চৌধুরি এবং অখিলেশ যাদবের বৈঠকের পরে, সাতটি আসন নিয়ে একটি চুক্তি হয়েছিল। এই ৭টি আসনের মধ্যে, বাগপত, মুজাফফরনগর, কাইরানা, মথুরা এবং হাতরাস নির্ধারিত হলেও দুটি আসনে নাম নিয়ে সন্দেহ ছিল। মিরাট, বিজনোর, আমরোহা, নাগিনা এবং ফতেহপুর সিক্রির মধ্যে  আরএলডিকে কোন দুটি আসন দেওয়া হবে তা এখনই ঠিক করা সম্ভব হয়নি।

    মুজাফফরনগরে প্রার্থী নিয়েও এসপি এবং আরএলডির মধ্যে সমস্যা হয়েছিল। সমাজবাদী পার্টি চায় হরেন্দ্র মালিক সেখান থেকে আরএলডির প্রতীকে নির্বাচনে লড়ুক। আরএলডির অনেক স্থানীয় নেতা এর বিরুদ্ধে এবং চান না হরেন্দ্র মালিককে মুজাফফরনগর আসন দেওয়া হোক। কারণ হরেন্দ্র মালিক কংগ্রেসে ছিলেন এবং মুজাফফরনগর আসনটি চৌধুরি পরিবারের মূল আসন হিসাবে বিবেচিত হওয়ার পর থেকে চৌধুরি পরিবারের সঙ্গেএকটি পুরানো শত্রুতা রয়েছে।

    ইউপিতে ২০১৮ সালের উপনির্বাচনের থেকে জোট রয়েছে
     উত্তর প্রদেশে আরএলডি এবং এসপির জোট ২০১৮ লোকসভা উপনির্বাচন থেকে রয়েছে। কাইরানা লোকসভা আসনের উপনির্বাচনে, এসপি তাদের নেতা তাবাসসুম হাসানকে আরএলডি প্রতীকে প্রার্থী করেছিল। এই নির্বাচনে তাবাসসুম হাসান জয়ী হন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে, উভয় দলই জোটবদ্ধভাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। তখন এসপি আরএলডিকে তিনটি আসন দিয়েছিল, তবে আরএলডি কোনও আসনেই জিততে পারেনি। এই নির্বাচনে এসপি পাঁচটি আসন জিতেছিল, আর বিএসপি দশটি আসন পেয়েছিল। ২০২২ সালের বিধানসভা নির্বাচনও এসপি এবং আরএলডি যৌথভাবে লড়েছিল। এই নির্বাচনে সমাজবাদী পার্টি আরএলডিকে ৩৩টি আসন দিয়েছে। এর মধ্যে আরএলডি জিতেছিল ৯টি আসনে।
  • Link to this news (আজ তক)