• 'আমি সংরক্ষণের পক্ষে নই,' নেহরুর চিঠি পড়ে কংগ্রেসকে টার্গেট মোদীর
    আজ তক | ০৭ ফেব্রুয়ারি ২০২৪
  • কংগ্রেস সর্বদা দলিত, পিছিয়ে পড়া, আদিবাসীদের বিরুদ্ধে ছিল বলে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার রাজ্যসভায় ভাষণে তিনি বলেন যে প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু চাকরিতে যে কোনও ধরনের এসসি ও এসটি সংরক্ষণের বিরুদ্ধে ছিলেন। রাজ্যসভায় রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের জবাবে প্রধানমন্ত্রী মোদী বলেন যে কংগ্রেস কখনই ওবিসিদের সম্পূর্ণ সংরক্ষণ দেয়নি, তাদের সামাজিক ন্যায়বিচারের কথা বলা উচিত নয়।

    মোদী বলেন, 'কংগ্রেস, যারা ওবিসিদের সম্পূর্ণ সংরক্ষণ দেয়নি, সাধারণ শ্রেণির দরিদ্রদের কখনও সংরক্ষণ দেয়নি, যারা বাবা সাহেবকে ভারতরত্ন পাওয়ার যোগ্য বলে মনে করেনি, শুধুমাত্র তার পরিবারকে ভারতরত্ন দিয়েছে। তারা এখন আমাদের প্রচার করছে এবং শিক্ষা দিচ্ছে। সামাজিক ন্যায়বিচারের পাঠ। যাদের নেতা হিসেবে কোনও গ্যারান্টি নেই, তারা মোদীর গ্যারান্টি নিয়ে প্রশ্ন তুলছেন।'

    কংগ্রেসকে নিশানা করে মোদী বলেন, 'কংগ্রেস আজকাল জাতপাত নিয়ে কথা বলছে। আমি জানি না কেন তাদের এটা প্রয়োজন ছিল। প্রথমে তাদের নিজেদের বিষয়গুলো খতিয়ে দেখতে হবে। দলিত, পিছিয়ে পড়া ও আদিবাসী, কংগ্রেস জন্মসূত্রেই তাদের সবচেয়ে বড় প্রতিপক্ষ। আমার মনে হয় বাবা সাহেব না থাকলে SAC/ST রিজার্ভেশন পেত কি না। তাদের ভাবনা আজ থেকে এমন নয়, কিন্তু সেই থেকে আমার কাছে প্রমাণ আছে। সেখান থেকে যখন সমস্যা দেখা দেয়, তখন তাদের প্রস্তুত থাকতে হবে। আমি নেহরুজিকে খুব শ্রদ্ধাভরে স্মরণ করি। একবার নেহরুজি মুখ্যমন্ত্রীদের কাছে চিঠি লিখেছিলেন। তিনি লিখেছিলেন যে আমি কোনও সংরক্ষণ পছন্দ করি না এবং বিশেষত চাকরিতে কোনও সংরক্ষণ পছন্দ করি না। আমি এমন যে কোনও পদক্ষেপের বিরুদ্ধে যা অদক্ষতাকে উৎসাহিত করে, যা দ্বিতীয় মানের দিকে নিয়ে যায়।'

    রাহুল গান্ধীকে আক্রমণ করে মোদী বলেন, 'তিনি যদি সেই সময়ে সরকারে নিয়োগ পেতেন এবং তিনি যদি পদোন্নতির মাধ্যমে এগিয়ে যেতেন, তবে তিনি আজ এখানে পৌঁছে যেতেন।

    সোমবার লোকসভায় ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে জওহরলাল নেহরু ভেবেছিলেন যে ভারতীয়রা অলস এবং তাঁদের আমেরিকান এবং চিনা প্রতিপক্ষের তুলনায় কম বুদ্ধিমত্তা রয়েছে। প্রধানমন্ত্রী সেদিন বলেন, 'প্রধানমন্ত্রী নেহরু লালকেল্লা থেকে কী বলেছিলেন তা আমাকে পড়তে দিন। ভারতীয়দের সাধারণত খুব বেশি পরিশ্রম করার অভ্যাস নেই, আমরা ইউরোপ বা জাপান বা চিন বা রাশিয়া বা আমেরিকার মতো কাজ করি না।' প্রধানমন্ত্রী মোদী আরও বলেছিলেন যে ইন্দিরা গান্ধীর চিন্তাভাবনাও আলাদা ছিল না এবং প্রাক্তন প্রধানমন্ত্রীর মন্তব্য উল্লেখ করেছিলেন যে ভারতীয়রা অসুবিধা থেকে পালিয়ে যায়।
  • Link to this news (আজ তক)