• রাশিয়ার আশা স্টিলথ ফাইটার জেট Su-75 কিনবে ভারত, পাকিস্তানের চিনা জেট জে-31-কে পাল্লা দিতে পারবে?
    আজ তক | ০৭ ফেব্রুয়ারি ২০২৪
  • তাদের তৈরি ভারত ফাইটার জেট Su-৭৫ চেকমেট কিনবে ভারত। এমনটাই আশা করছে রাশিয়া। ভারত চাইলে এই ফাইটার জেট মেক ইন ইন্ডিয়া কর্মসূচির আওতায় তৈরি করতে পারে বলেও অফার এসেছে। তবে এই যুদ্ধবিমান তৈরি ও কেনার জন্য ভারতের সঙ্গে রাশিয়ার একটি বড় চুক্তির প্রয়োজন রয়েছে। তবে এখনও পর্যন্ত এই যুদ্ধবিমান নিয়ে ভারতের পক্ষ থেকে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি। 

    Su-৭৫ রাশিয়ার পুরানো স্টিলথ ফাইটার জেট Su-৫৭-এর একটি আপগ্রেড সংস্করণ। ২০২১ সালে একটি প্রতিরক্ষা প্রদর্শনীতে রাশিয়া নতুন ফাইটার জেট দেখিয়েছিল। গত বছর ভারতে অনুষ্ঠিত অ্যারো ইন্ডিয়া শোতেও এই ফাইটার জেট দেখানো হয়েছিল। রাশিয়াও আশা করছে, ভারত ছাড়াও আর্জেন্টিনা, ভিয়েতনাম, ইরানও এই যুদ্ধবিমান কিনতে পারবে। এছাড়া আফ্রিকান দেশগুলোও এই জেট নিয়ে তাদের আগ্রহ দেখিয়েছে।

    বর্তমানে Su-৭৫ চেকমেট তৈরি করা হচ্ছে। এই বছরের যে কোনও সময় প্রথম ফ্লাইট সম্ভব। যেখানে রাশিয়া ২০২৬-২৭ সালে তার বাহিনীর কাছে তা সরবরাহের পরিকল্পনা করেছে। এর প্রধান প্রতিযোগিতা হবে আমেরিকার F-৩৫ Lightning এবং চিনের Shenyang FC-৩১। একেই J-৩১ বলা হয়। এই বিমান পাকিস্তানকে দিচ্ছে চিন।

    গতির দিক থেকে, এটি চিনের ফাইটার জেটগুলির চেয়ে ভালো। তবে AMCA-এর সেরা Su ৭৫ চেকমেটে একটি গ্লাস ককপিট থাকবে। থাকবে হেড-আপ ডিসপ্লে। এতে দুটি ৩৫ সেমি বড় মাল্টি-ফাংশনাল LCD ডিসপ্লে থাকবে। এই ফাইটার জেট ৭ টন এয়ার-টু-এয়ার এবং এয়ার-টু-সার্ফেস অস্ত্র নিয়ে উড়তে পারবে। এর গতি হবে ২২২২ থেকে ২৪৬৯ কিমি/ঘন্টা।

    আমরা যদি চীনের জে-৩১-এর কথা বলি যেটা পাকিস্তান পাবে, তাহলে রাশিয়ার ফাইটার জেট তার থেকেও দ্রুত উড়তে পারবে। পাকিস্তানি ফাইটার জেট ২২০৫.০৮ কিমি/ঘন্টা বেগে উড়তে পারে। যদি আমরা ভারত দ্বারা তৈরি করা AMCA (অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট) সম্পর্কে কথা বলি, তবে এটি ২৬০০ কিমি/ঘন্টা গতিতে উড়বে।

    এমনকী রেঞ্জেও চিনের জেট রাশিয়া ও ভারতের যোদ্ধাদের পেছনে রয়েছে। চিন ও পাকিস্তানের J-৩১ স্টিলথ ফাইটার জেটের সর্বোচ্চ রেঞ্জ ১৯০০ কিলোমিটার। যেখানে রুশ ফাইটার জেট SU-৭৫ চেকমেটের রেঞ্জ ৩০০০ কিলোমিটার বলে জানা গেছে। যেখানে ভারতীয় AMCA-এর রেঞ্জ হবে ৩২৪০ কিলোমিটার। Su-৭৫ চেকমেট, FC-31/J-31 এবং AMCA শুধুমাত্র একজন পাইলট ওড়াতে পারবে।

    বর্তমানে, রাশিয়ার Su-75 চেকমেট ফাইটার জেটে কী ধরণের এবং কতগুলি অস্ত্র স্থাপন করা যেতে পারে সে সম্পর্কে কোনও তথ্য নেই। এছাড়াও, এর আকার, ওজন, উচ্চতা ইত্যাদি সম্পর্কে কোন তথ্য নেই। তবে এটা নিশ্চিত যে চিন ও পাকিস্তানের FC-৩১/J-৩১ রুশ ফাইটারের চেয়ে নিকৃষ্ট হবে। ভারতের AMCA হবে অনেক উন্নত, উন্নত, প্রাণঘাতী এবং দ্রুত এই দুটি যুদ্ধবিমানের থেকে।
  • Link to this news (আজ তক)