• একলাফে ৪ ডিগ্রি নামবে পারদ, ফের কলকাতায় ফিরছে শীত; কতদিনের ইনিংস?
    আজ তক | ০৮ ফেব্রুয়ারি ২০২৪
  • হঠাৎ করেই বেড়ে গিয়েছে তাপমাত্রা। বেশ কয়েকদিন ধরেই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ৩ ডিগ্রি ওপরে  বলছে হাওয়া অফিস। তবে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের ৩ ডিগ্রি কম, ২৫.১ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস বলছে চলতি সপ্তাহে আরও নামবে পারদ। চলুন দেখে নেওয়া যাক কী বলছে হাওয়া অফিস। 

    ফের পারদ পতন ঘটবে
    দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে তাপমাত্রা কিছুটা কমতে পারে। শুক্রবার রাত থেকেই সামান্য পারদ পতন হবে। হাওয়া  অফিস বলছে, আজ ১ ডিগ্রির মতো ফল করেছে। আগামিকাল এবং তার পরের দিন ২থেকে ৪ ডিগ্রি কমার সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রায় ২ ডিগ্রির মত কমবে এবং সর্বনিম্ন তাপমাত্রায় ৪ ডিগ্রি মতো কমবে।  কলকাতার ক্ষেত্রে যদি বলা হয় তাহলে ১৬ থেকে ১৭ ডিগ্রির কাছাকাছি আসার সম্ভাবনা রয়েছে তাপমাত্রা। ১০ তারিখের মধ্যে। তারপরে আবার তাপমাত্রা বাড়বে। ১৫ তারিখ পর্যন্ত তাপমাত্রা উঠানামা করবে দক্ষিণবঙ্গে। আগামী ৫ দিন শুষ্ক আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে দার্জিলিং বাদ দিয়ে। হাওয়া অফিস বলছে, আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে পারদের এই খামখেয়ালিপনা। তারপর বিদায় নেবে শীত। গোটা বঙ্গে সকালে কুয়াশা থাকবে।  উত্তরে বিক্ষিপ্ত হালকা বৃষ্টি। দক্ষিণে আংশিক মেঘলা আকাশ হলেও আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। 

    উত্তরবঙ্গের আবহাওয়া
    উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং-এর কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। এই সময়ের মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে হাল্কা মেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, হস্পতিবার সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। কোথাও বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। আগামী দুই থেকে তিন দিনে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। তবে তার পরের দুই দিনে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত তাপমাত্রা ওঠা-নামা করবে। আবহাওয়া দফতর জানিয়েছে, দিনের বেলায় শীতের অনুভব না হলেও  রাতের দিকে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। সকালের দিকে কুয়াশায় ঢেকে থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে তা কেটে যাবে। আকাশ আংশিক মেঘলা থাকবে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

    কলকাতার আবহাওয়া
    আলিপুর আবহাওয়া দফতর আরও জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ পরিষ্কার থাকলেও, সকালের দিকে কুয়াশা থাকতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৭ ও ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। কলকাতায় সম্পূর্ণ গায়েব হাওয়া শীতের হালকা আমেজ শুক্রবার রাতের পর থেকে পাওয়া যাবে। খামখেয়ালী ভাবে তার পরের ৫ দিন ওঠানামা করবে পারদ। আকাশ আংশিক মেঘলা হলেও বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। কলকাতার ক্ষেত্রে সর্বনিম্ন তাপমাত্রা ১৬ থেকে ১৭ ডিগ্রির কাছাকাছি আসার সম্ভাবনা রয়েছে ।
  • Link to this news (আজ তক)