• ?পশ্চিমবঙ্গের চ্যালেঞ্জ কংগ্রেস ৪০ আসনও পাবে না, প্রার্থনা করছি, আপনারা সেই সংখ্যাটা পেরিয়ে যান ?,  খাড়গেকে তোপ প্রধানমন্ত্রীর  
    দৈনিক স্টেটসম্যান | ০৮ ফেব্রুয়ারি ২০২৪
  • দিল্লি, ৭ ফেব্রুয়ারি ? মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের উদ্দেশে তোপ দাগলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।  ?পশ্চিমবঙ্গও চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে আপনারা ৪০ টি আসন পাবেন তো ?? এভাবেই এদিন কংগ্রেসকে নিশানা করেন তিনি। বাজেট অধিবেশনে রাজ্যসভায় রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ পেশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজ্যসভায় বক্তব্য রাখতে উঠে প্রথম থেকেই নরেন্দ্র মোদি কংগ্রেসকে আক্রমণ শুরু করেন। তাঁর নিশানায় ছিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

     
    কংগ্রেস আসন্ন লোকসভা নির্বাচনে ৪০ টি আসনও পাবে তো ? এই নিয়ে কয়েক দিন আগেই  সন্দেহ প্রকাশ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলা থেকে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে দেন কংগ্রেসের উদ্দেশে। তিনি বলেন, ?কংগ্রেস সারা ভারতে ৩০০ আসনে লড়ে ৪০টা পাবে কি না সন্দেহ আছে। এরপরেও এত অহংকার, এত অলঙ্কার।’ রাহুল গান্ধিকে আক্রমণ করে তাঁর কটাক্ষ, ‘বাংলায় ন্যায় যাত্রা করছ কেন ? বুকের পাটা থাকলে উত্তরপ্রদেশে গিয়ে করছ না কেন ? রাজস্থান গিয়ে হারিয়ে এসো। মধ্যপ্রদেশে গিয়ে হারিয়ে এসো। রাজস্থানে গিয়ে হারিয়ে এসো।’এবার তাঁর সেই কথার ভিত্তিতেই রাজ্যসভায় কংগ্রেসকে নিশানা করেন মোদি। তিনি বলেন, ?পশ্চিমবঙ্গ থেকে আপনার কাছে যে চ্যালেঞ্জ এসেছে, কংগ্রেস না কি ৪০ আসনও পাবে না। আমি প্রার্থনা করছি, যাতে আপনারা সেই সংখ্যাটা অন্তত পেরিয়ে যান।?
     
    কংগ্রেসের কর্মফলের জন্য দেশবাসী এনডিএ-কে ক্ষমতায় রেখেছে বলে দাবি করেন প্রধানমন্ত্রী।  এনডিএ জোট আসন্ন লোকসভা নির্বাচনে ৪০০ আসনে জিতবে বলে দাবি করেছেন।  এ প্রসঙ্গে কটাক্ষের সুরে খাড়গেকে বলেন, ? এক বাত খুশি কি রহি, উনহনে জো ৪০০ সিট এনডিএকে লিয়ে আশীর্বাদ দিয়া হ্যায়  ?.. আপকে আশীর্বাদ মেরে সারা আঁখো পর। ?  

    রাজ্যসভায় বুধবার মোদির নিশানাই ছিলেন মল্লিকার্জুন খাড়গে। তিনি বলেন, ?খাড়গেজিকে অনেক ধন্যবাদ জানাই। এখন লোকসভায় মনোরঞ্জন কম , কারণ একজন অন্য দায়িত্বে আছেন। আপনি সেই অভাব পূর্ণ করে দিয়েছেন। আমি মন দিয়ে আপনার কথা শুনেছি। অনেক শান্তিতে অনেকক্ষণ ধরে আপনি এই কথা বলেছেন। এত আজাদি পেলেন কী করে এই কথা বলার ? আসলে দু?জন স্পেশাল কমান্ডো থাকেন, তাঁরা ছিলেন না। তাই স্বাধীনতার ফায়দা তোলেন সম্মানীয় খাড়গেজি। ওইদিন, ?অ্যায়সা মকা ফির কহা মিলেগা.. , এনডিএ-র জন্য ৪০০ আসনের আশীর্বাদ দিয়েছেন, সেটি আমি মাথায় তুলে রাখছি। ?

     
    মজার ছলেই এদিন কংগ্রেসকে কটাক্ষ করে প্রধানমন্ত্রী বলেন, ?কংগ্রেস দলের মেয়াদ শেষের মুখে । দেখতে দেখতে এত বড়, ঐতিহ্যবাহী দলের এই পতনের জন্য সমবেদনা জানাচ্ছি। চোখে দেখা যায় না।? তাঁর সংযোজন, ?কংগ্রেস ক্ষমতার লোভে গণতন্ত্র ধ্বংস করেছিল। নেহেরু সংরক্ষণের বিরোধী ছিলেন। কংগ্রেস পিছিয়ে পড়া সমাজের বিরুদ্ধে। আজও ওরা আত্মনির্ভর ভারতের কথা মুখে আনে না। কংগ্রেস নেতাদের আচরণের কারণেই মানুষ ক্ষুব্ধ হয়ে উঠেছে।

     
    প্রধানমন্ত্রী কংগ্রেসকে আক্রমণ করে কগ্রেসের সঙ্গে তৃণমূলের দ্বন্দ্বকে আরও উস্কে দিয়েছেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এর ফলে ইন্ডিয়া জোটের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন উঠছে। 
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)