• বাজেট ২০২৪: মাধ্যমিক পাশ করলেই ট্যাব বা স্মার্টফোন দেবে মমতা সরকার
    আজ তক | ০৮ ফেব্রুয়ারি ২০২৪
  • রাজ্যের স্কুল পড়ুয়াদের জন্য রাজ্য বাজেটে বড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বর্তমানে ক্লাস টুয়েলভের পড়ুয়ারা ট্যাব  বা ফোন কেনার জন্য সরকারের থেকে ১০ হাজার টাকা পান। এই প্রকল্পটি তরুণের স্বপ্ন প্রকল্প নামে পরিচিত। অর্থমন্ত্রী বাজেটে ঘোষণা করেছেন যে এখন থেকে ক্লাস ইলেভেন থেকেই ট্যাব বা ফোন কেনার জন্য টাকা পাবেন পড়ুয়ারা। অর্থাৎ মাধ্যমিক পাশ করার পরে নতুন ক্লাসে ওঠলেই ছাত্রছাত্রীরা এই টাকা পাবেন ট্যাব বা ফোন কেনার জন্য।

    ২০২০ সালে কোভিডকালে ছাত্রছাত্রীদের অনলাইনে পড়াশোনার যাতে সুবিধা হয় তার জন্য সরকার তরুণের স্বপ্ন প্রকল্প চালু করে। পশ্চিমবঙ্গ সরকার পরিচালিত, সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুল বা মাদ্রাসায় অধ্যয়নরত শুধুমাত্র দ্বাদশ শ্রেণির পড়ুয়ারাই এই প্রকল্পের অধীনে এই আর্থিক সাহায্য পান। ওই টাকা দিয়ে মোবাইল কিনে অবশ্যই সেই রসিদ বিদ্যালয়ে জমা করতে হবে। তারপর থেকে প্রতিবছরই দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের এই টাকা দেওয়া হচ্ছে।

    এছাড়াও লোকসভা ভোটের মুখে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ভাতা বাড়াল রাজ্য সরকার। আজ রাজ্য বাজেট পেশ করার সময় এই ঘোষণা করেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ৫০০ টাকা থেকে বেড়ে ভাতা হচ্ছে ১০০০ টাকা। জনজাতি মহিলাদের জন্য ভাতা ১০০০ টাকা থেকে বেড়ে হচ্ছে ১২০০ টাকা।

    সরকারি কর্মচারীদের জন্যও রয়েছে সুখবর। ৪ শতাংশ ডিএ বাড়ল রাজ্য সরকার। এতদিন ১০ শতাংশ ডিএ পেতেন রাজ্য সরকারি কর্মীরা। এবার থেকে তাঁরা ১৪ শতাংশ হারে পাবেন। মে মাস থেকে আরও ৪ শতাংশ ডিএ কার্যকর হবে। এদিন এই ঘোষণা করেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
  • Link to this news (আজ তক)