• প্রাক-বিবাহ শুটিংয়ের জন্য বেছে নেওয়া হল অপারেশন থিয়েটারকে, সাসপেন্ড চিকিৎসক 
    দৈনিক স্টেটসম্যান | ১০ ফেব্রুয়ারি ২০২৪
  • বেঙ্গালুরু, ১০ ফেব্রুয়ারি ? বিয়ের আগে প্রাক-বিবাহ শুটিংয়ের জন্য বেছে নেওয়া হল অপারেশন থিয়েটারকে। একটি ভুয়ো অস্ত্রোপচারের ভিডিওর মাধ্যমে হাসপাতালের অপারেশন থিয়েটারে ‘প্রি ওয়েডিং’ শুট করেছিলেন কর্নাটকের চিকিৎসক। ভি়ডিওটি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়তেই তা নজর কাড়ে কর্নাটকের স্বাস্থ্য মন্ত্রী দীনেশ গুন্ডুরাওয়ের। চিকিৎসককে তাঁর চাকরি থেকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেন তিনি। ঘটনাটি ঘটে  বুধবার কর্নাটকের চিত্রদুর্গ জেলার একটি হাসপাতালে।
     
    সাম্প্রতিককালে প্রি-ওয়েডিং ফটোশ্যুট হবু বৌ ও হবু বর দের অত্যন্ত পছন্দের। তাঁরা বিয়ের আগে একসঙ্গে ছবি তোলেন। কখনও স্টুডিওতে , কখনও বা  প্রকৃতির মাঝে দুজনে একে অপরের হাতে হাত রেখে ছবি তুলতে পছন্দ করেন। সমুদ্রের তীরে, গাছ-গাছালির আলো-ছায়ায় , কখনো বা পাহাড়ের চুড়োয় দাঁড়িয়ে একে অপরের চোখে চোখ রেখে ছবি তোলেন। কিন্তু অপারেশন থিয়েটার, যেখানে মানুষের জীবন-মরণের লড়াই চলে, সেখানে প্রি-ওয়েডিং ছবি তোলা হচ্ছে।  এমন ছবিই সম্প্রতি প্রকাশ্যে এসেছে। সেই ছবিতে দেখা যাচ্ছে, অপারেশন থিয়েটারের মধ্যে লাইট-ক্যামেরা নিয়ে গিয়ে ছবি তোলা হচ্ছে।


    এই ঘটনা ঘটেছে কর্নাটকের চিত্রদুর্গের একটি হাসপাতালে। যে চিকিৎসককে ছবিতে দেখা যাচ্ছে তিনি ড. অভিষেক। চিত্রদূর্গের জেলা হাসপাতালে দায়িত্বে রয়েছেন তিনি। সরকারি সেই হাসপাতালের ভিতরেই ছবি তোলার আয়োজন করেন তিনি।
    ভিডিওতে দেখা যাচ্ছে, ওই চিকিৎসক এক রোগীর অস্ত্রোপচার করছেন। তাঁকে সহযোগিতা করছেন তাঁর হবু স্ত্রী। সব শেষে দেখা যাচ্ছে ওই রোগী উঠে বসছেন। ওটি-র মধ্যেই ক্যামেরা ও আলো নিয়ে ঘোরাফেরা করছেন বেশ কয়েকজন।
    ভিডিওটি প্রকাশ্যে আসতেই শুরু হয় বিতর্ক। কীভাবে সরকারি হাসপাতালের ভিতরে এভাবে ফটোশ্যুট করা হলো, তা নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে প্রশাসনকে। এরপরই কর্নাটকের স্বাস্থ্যমন্ত্রী দীনেশ গুন্ডু রাও ওই চিকিৎসককে সাসপেন্ড করার নির্দেশ দেন। কর্নাটকের স্বাস্থ্য মন্ত্রী নিজের এক্স হ্যান্ডলের পোস্টে লেখেন, ‘‘চিকিৎসকদের কাছ থেকে এই ধরনের ব্যবহার আশা করা যায় না। রোগীদের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার জন্য হাসপাতাল তৈরি করা হয়েছে। চিকিৎসকদের ব্যক্তিগত কাজে ব্যবহার করার জন্য নয়।’’ এই ঘটনায় অসন্তোষ প্রকাশ করে তিনি লেখেন, ‘‘সকল চিকিৎসক এবং হাসপাতালের কর্মীকে সচেতন করা হচ্ছে। সকলেই যেন নিজেদের দায়িত্ব সঠিক ভাবে পালন করেন।’’
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)