• সৌম্যা বিশ্বনাথনের হত্যাকারীদের জামিন মঞ্জুর দিল্লি হাই কোর্টে 
    দৈনিক স্টেটসম্যান | ১২ ফেব্রুয়ারি ২০২৪
  • দিল্লি, ১২ ফেব্রুয়ারি ? সাংবাদিক সৌম্যা বিশ্বনাথনের হত্যাকারীদের জামিন মঞ্জুর করল দিল্লি হাই কোর্ট। সৌম্যা বিশ্বনাথনকে হত্যার দায়ে অপরাধীদের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দেয় দিল্লির সাকেত আদালত। হাই কোর্ট সেই হত্যাকারীদের জামিন মঞ্জুর করল। সৌম্যাকে খুনের সাজা গতবছর নভেম্বর মাসে চার জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত। ওই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে তাঁরা উচ্চ আদালতের দ্বারস্থ হন। উচ্চ আদালত সোমবার তাঁদের জামিনে মুক্তি দিয়েছে।
     
    দিল্লি হাই কোর্টের বিচারপতি সুরেশকুমার কায়েত এবং বিচারপতি মনোজ জৈনের বেঞ্চ নিম্ন আদালতের নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে। আদালত জানিয়েছে, সাজা চ্যালেঞ্জ করে ওই চার জনের আবেদন উচ্চ আদালতে যত দিন বিচারাধীন থাকবে, তত দিন পর্যন্ত নিম্ন আদালতের নির্দেশ বাতিল  থাকবে।
     
    ২০০৮ সালের ৩০ সেপ্টেম্বর হত্যা করা হয় সাংবাদিক সৌম্যা বিশ্বনাথনকে । একটি জনপ্রিয় টিভি চ্যানেলে কাজ করতেন তিনি। সৌম্যাকে দক্ষিণ দিল্লির নেলসন ম্যান্ডেলা মার্গে গুলি করে হত্যা করেন দুষ্কৃতীরা। রবি কপূর, অমিত শুল্ক, বলজিৎ সিংহ মালিক এবং অজয় কুমার এই হত্যাকাণ্ডের সঙ্গে যোক্ত ছিলেন। এঁদের প্রত্যেকেরই যাবজ্জীবন কারাদণ্ড হয়। অজয় শেট্টি নামে আরও এক অভিযুক্তকে তিন বছরের কারাবাসের নির্দেশ দেওয়া হয়। সেই নির্দেশ আপাতত বাতিল করেছে উচ্চ আদালত। আদালত জানিয়েছে, গত ১৪ বছর ধরে এই চার জন জেল হেফাজতে রয়েছেন। যত দিন তাঁদের আবেদন আদালতে বিচারাধীন থাকছে, তত দিনের জন্য তাঁদের জামিন মঞ্জুর করা হচ্ছে।


    তথ্যপ্রযুক্তি সংস্থার উচ্চপদস্থ কর্মী জিগীষা ঘোষের মৃত্যুর তদন্তে নেমে সৌম্যার খুনের বিষয়ে নির্দিষ্ট কিছু তথ্যপ্রমাণ খুঁজে পেয়েছিল পুলিশ। ওই অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে, তাঁরা সৌম্যার খুনের সঙ্গেও যুক্ত। ২০০৯ সালে দেওয়া ৬২০ পাতার চার্জশিটে দিল্লি পুলিশ জানায় যে, ডাকাতি এবং লুটপাটের জন্যই সৌম্যাকে খুন করে দুষ্কৃতীরা ।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)