• চেন্নাইয়ে জিতে ২৩ ধাপ লাফ, ১০০-র নাগাল পেলেন ভারতের নাগাল
    আনন্দবাজার | ১২ ফেব্রুয়ারি ২০২৪
  • চেন্নাই চ্যালেঞ্জার্স চ্যাম্পিয়ন হয়ে এটিপি সিঙ্গলস ক্রমতালিকায় প্রথম ১০০-র মধ্যে চলে এলেন সুমিত নাগাল। অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডে উঠে নজরকাড়া ভারতের টেনিস খেলোয়াড় এখন ক্রমতালিকায় ৯৮ নম্বরে।

    একটা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে ক্রমতালিকায় ২৩ ধাপ এগিয়ে এলেন নাগাল। বিশ্বের ১২১ নম্বর সিঙ্গলস খেলোয়াড় হিসাবে চেন্নাই চ্যালেঞ্জার্সে নেমেছিলেন। প্রতিযোগিতা শেষ হওয়ার পর তিনি বিশ্বের ৯৮ নম্বর সিঙ্গলস খেলোয়াড়। টেনিসজীবনে এই প্রথম এটিপি সিঙ্গলস ক্রমতালিকায় প্রথম ১০০ জনের মধ্যে জায়গা করে নিলেন নাগাল। সোমবার এটিপি নতুন ক্রমতালিকা প্রকাশ করার পর সমাজমাধ্যমে নাগাল লিখেছেন, ‘‘দিনটা আমার কাছে আবেগের। ক্রমতালিকায় প্রথম ১০০-র মধ্যে ঢুকতে পেরেছি। দেশের মাটিতে খেলে এই সাফল্য পাওয়ায় আরও ভাল লাগছে। আমার দলের সকলের জন্য আমি গর্বিত। যাঁরা প্রতি দিন আমার জন্য কঠোর পরিশ্রম করেছেন। তাঁদের জন্যই এই জায়গায় পৌঁছতে পেরেছি।’’

    অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে নাগাল হারিয়েছিলেন বিশ্বের ২৭ নম্বর কাজাখস্তানে আলেকজান্ডার বুবলিককে। গত ৩৫ বছরের প্রথম ভারতীয় খেলোয়াড় হিসাবে গ্র্যান্ড স্ল্যামে কোনও বাছাই খেলোয়াড়কে হারিয়ে নজির গড়েছিলেন নাগাল। তার পর থেকে ক্রমশ এগিয়েছেন ক্রমতালিকায়।

    ভারতের ১০তম টেনিস খেলোয়াড় হিসাবে সিঙ্গলস ক্রমতালিকায় প্রথম ১০০ জনের মধ্যে এলেন নাগাল। ২০১৯ সালে শেষ বার এই কৃতিত্ব অর্জন করেছিলেন প্রজনেশ গুণেশ্বরন।

  • Link to this news (আনন্দবাজার)