• ধোনির থেকেও দ্রুত! সিরিজ়ের মাঝেই ইংরেজ উইকেটরক্ষককে নিয়ে মন্তব্য প্রাক্তন অধিনায়কের
    আনন্দবাজার | ১২ ফেব্রুয়ারি ২০২৪
  • মহেন্দ্র সিংহ ধোনির কিপিংয়ের প্রশংসা করেন সবাই। বিশেষ করে যে গতিতে তিনি স্টাম্প করেন তা দেখে অবাক হন অনেকে। কিন্তু ধোনিকে সব থেকে গতিশীল বলতে নারাজ ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালেক স্টুয়ার্ট। তিনি নিজেও উইকেটরক্ষক ছিলেন। ধোনির থেকে ইংল্যান্ডের বর্তমান টেস্ট দলের উইকেটরক্ষক বেন ফোকসকে এগিয়ে রেখেছেন তিনি।

    ভারতের বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টে ছ’টি ক্যাচ ধরেছেন ফোকস। দু’টি স্টাম্প আউট করেছেন তিনি। তার পরেই ফোকসের হয়ে মুখ খুলেছেন স্টুয়ার্ট। তিনি বলেন, “ধোনির হাত খুব দ্রুত। কিন্তু ফোকসের হাত ক্রিকেটে দ্রুততম। ও যে ভাবে ক্যাচ ধরে বা স্টাম্প করে তা কেউ করতে পারবে না। ওর গতির ধারেকাছে কেউ যেতে পারবে না। এটা ওর সহজাত প্রতিভা।”

    পরিশ্রম করে ফোকস নিজেকে এই জায়গায় নিয়ে এসেছেন বলে জানিয়েছেন স্টুয়ার্ট। তিনি বলেন, “ও প্রচণ্ড পরিশ্রমী। যে ভাবে প্রতিটা ম্যাচের আগে নিজেকে তৈরি করে সেটা দেখলেই বোঝা যায় ফোকস কেন এতটা সফল। আমি সারে ক্রিকেট ক্লাবের ডিরেক্টর থাকাকালীন ফোকসের এই পরিশ্রম দেখেছি। তাই ওর সাফল্য আমাকে আরও আনন্দ দেয়।”

    ইংল্যান্ডের হয়ে ২২টি টেস্টে ৬৩টি ক্যাচ ধরেছেন ফোকস। করেছেন আটটি স্টাম্প আউট। তবে এত অল্প সময়েই ধোনির সঙ্গে তাঁর তুলনা দেখে অবাক হয়েছেন অনেকে। কারণ, ভারতের হয়ে তিন ফরম্যাটে ৫৩৫টি ম্যাচে ৮২৩টি আউটের সঙ্গে যুক্ত ছিলেন ধোনি। তার মধ্যে ৬৩১টি ক্যাচ ও ১৯২টি স্টাম্প আউট। ফোকস সবে নিজের কেরিয়ার শুরু করেছেন। তাই তাঁকে সময় দেওয়ার কথা বলছেন অনেকে।

  • Link to this news (আনন্দবাজার)