• তৈরি ২,৫০০ ট্রাক্টর-ট্রলি, কৃষকদের আজ দিল্লি অভিযান; বাড়ানো হল সীমান্ত নিরাপত্তা
    আজ তক | ১৩ ফেব্রুয়ারি ২০২৪
  • Farmers Protest: চণ্ডীগড়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এবং অর্জুন মুন্ডার সঙ্গে কৃষক সংগঠনগুলির সাড়ে পাঁচ ঘণ্টার বৈঠকে কোনও সমাধান সূত্র মেলেনি। মঙ্গলবার তাদের 'দিল্লি চলো' প্রতিবাদে। আড়াই হাজার ট্রাক্টর-ট্রলি সহ ২০ হাজার কৃষক, আজ সকাল ১০টায় পঞ্জাবের সাঙ্গরুর থেকে হরিয়ানা হয়ে দিল্লির দিকে যাত্রা শুরু করবে। কৃষকরা কোনও মূল্যে এমএসপি নিয়ে আপস করতে প্রস্তুত নয়। তাঁরা বলছেন, সরকার তাদের দাবি নিয়ে ভাবছেন না।

    কৃষকরা সাঙ্গরুরের মহিলা চক গ্রামে তাদের বেস ক্যাম্প স্থাপন করেছে, সেখানে প্রয়োজনীয় খাদ্য সরবরাহ মজুদ সহ যাত্রার জন্য প্রস্তুতি নিয়েছে।

    বিক্ষোভের পরিপ্রেক্ষিতে, দিল্লি পুলিশ সোমবার কৃষকদের মিছিলকে ঘিরে সম্ভাব্য অস্থিরতা এবং নিরাপত্তা সমস্যাগুলির উদ্বেগের মধ্যে ১২ মার্চ পর্যন্ত রাজধানী জুড়ে বড় জমায়েতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। কৃষকদের কর্মসূচির আগে দিল্লিতে জারি করা হয়েছে ১৪৪ ধারা। তৈরি হয়েছে অস্থায়ী জেল।

    দিল্লির সীমান্তে ব্যারিকেড করা হয়েছে। যদিও কৃষকরা বলছেন, এতে তাদের আটকে রাখা যাবে না। কারণ তারা "আধ ঘণ্টার মধ্যে ব্যারিকেডগুলি ভেঙে ফেলবে"। 

    দিল্লির পুলিশ কমিশনার সঞ্জয় অরোরার জারি করা আদেশে রাজধানীতে র‌্যালি ও ট্রাক্টর প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। আগ্নেয়াস্ত্র এবং দাহ্য পদার্থের পাশাপাশি ইট ও পাথরের মতো অস্থায়ী অস্ত্র এবং পেট্রোল ক্যান বা সোডা বোতলের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা রয়েছে। লাউডস্পিকার ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে।

    ফসলের জন্য এমএসপি গ্যারান্টি দেওয়ার জন্য একটি আইন প্রণয়ন সহ একাধিক দাবি মেনে নিতে কেন্দ্রকে চাপ দিচ্ছেন কৃষকের। এর পরিপ্রক্ষিতে ১৩ ফেব্রুয়ারি দিল্লিতে মিছিল হবে। সম্মিলিত কিষাণ মোর্চা নেতা জগজিৎ সিং ডালেওয়াল দাবি করেছেন, সারা দেশ থেকে ২০০টিরও বেশি কৃষক ইউনিয়ন 'দিল্লি চলো' পদযাত্রায় অংশ নেবে।

    কৃষক ইউনিয়নগুলির 'দিল্লি চলো' মার্চের আগে, হরিয়ানা এবং দিল্লির কর্তৃপক্ষ যানবাহনের প্রবেশ রোধ করার জন্য কংক্রিট ব্লক, রাস্তায় স্পাইক বাধা এবং কাঁটাতার দিয়ে প্রতিবেশী রাজ্যগুলির সঙ্গে তাদের সীমানা সুরক্ষিত করছে। হাজার হাজার পুলিশ কর্মী মোতায়েন করেছে। নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

    দিল্লির সিঙ্ঘু সীমান্ত থেকে ড্রোন ভিজ্যুয়াল ১৩ ফেব্রুয়ারি দিল্লি মার্চের জন্য কৃষকদের আহ্বানের আগে পুলিশ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।
  • Link to this news (আজ তক)