• সরস্বতী পুজোয় ঝড়-বৃষ্টির সতর্কতা ১১ জেলায়, ভিজবে কলকাতাও; কখন থেকে শুরু?
    আজ তক | ১৪ ফেব্রুয়ারি ২০২৪
  • রাত পোহালেই সরস্বতী পুজো। প্রস্তুতি চলছে শেষ মুহূর্তের। এদিকে বুধবার রয়েছে প্রেমিক-প্রেমিকাদের ভ্যালেন্টাইন্স ডে-ও। তারমধ্যে মঙ্গলবার সকাল থেকেই জেলায় জেলায় শুরু হয়েছে বৃষ্টি। সরস্বতী পুজো আর প্রেম দিবস কি এ বছর ভেস্তে যাবে? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে আম বাঙালির মনে। চলুন জেনে নেওয়া যাক কী বলছে হাওয়া অফিসের পূর্বাভাস। 

    ১১ জেলায় বৃষ্টির পূর্বাভাস সরস্বতী পুজোয়
    পূর্ব মধ্যপ্রদেশ থেকে ঝাড়খন্ড পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। আর  বঙ্গোপসাগরে রয়েছে উচ্চচাপ বলয়। এর প্রভাবে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। হাওয়া অফিস বলছে, মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকতে চলেছে। যে কারণে উল্লিখিত সময়ের মধ্যে জেলায় জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। রাজ্য জুড়ে  বৃহস্পতিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে । থাকছে বজ্রপাতের আশঙ্কা এবং দমকা ঝোড়ো হাওয়া।

    মঙ্গলবার ৮ জেলায় বৃষ্টি
    মঙ্গলবার  বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছেআট জেলায়। দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ ও হুগলি জেলায় এই বৃষ্টির সম্ভাহনা। মেঘলা আকাশ থাকবে, সেইসঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ঝোড়ো বাতাস বইবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের মালদা এবং  উত্তর ও  দক্ষিণ দিনাজপুরেও।

    বুধবারের আবহাওয়া
    বুধবার বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে দক্ষিণবঙ্গের সব জেলাতেই। কলকাতাতেও হালকা মাঝারি বৃষ্টির সতর্কতা আছে। সঙ্গে বজ্রপাতের আশঙ্কা এবং দমকা ঝোড়ো হাওয়া। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে উত্তরবঙ্গের মালদা এবং  উত্তর ও  দক্ষিণ দিনাজপুর জেলাতেও। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার,, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতেও।

    বৃহস্পতিবার কোন কোন জেলায় বৃষ্টি?
    দক্ষিণবঙ্গের ক্ষেত্রে  কলকাতা-সহ সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের  মালদা, উত্তর ও  দক্ষিণ দিনাজপুরেও। শুক্রবার থেকে ফের রাজ্যের আবহাওয়ার উন্নতি হবে।

    বজ্রপাতের আশঙ্কাও থাকছে
    মঙ্গল  ও  বুধবার  রাজ্যের ১১  জেলায় বাজ পড়ার আশঙ্কা। বাজ পড়ার আশঙ্কা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রা,ম মুর্শিদাবাদ, নদিয়া, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। মঙ্গল এবং বুধবার গোটা রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, ঝাড়গ্রাম, মালদহ এবং দুই দিনাজপুরে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বাসিন্দাদের ঝড়বৃষ্টির সময় বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এর ফলে সরস্বতী পুজো এবং প্রেম দিবসের আনন্দ অনেকটাই মাটি হতে পারে বলে আশঙ্কা। সেইসঙ্গে  শীতকালীন শস্যের ক্ষতি হওয়ার আশঙ্কা। সবজি চাষেও ক্ষতির আশঙ্কা রয়েছে। 

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ অংশ মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৮ ও ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। বুধবার অর্থাৎ সরস্বতী পুজোর দিন শহরে ৩০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুপুরের পর। বৃহস্পতিবারও  হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে আবহাওয়ার উন্নতি হবে। 
     
  • Link to this news (আজ তক)