• উচ্চ মাধ্যমিক শুরু আজ, পরীক্ষার হলে কী কী নিয়ে যাওয়া যাবে? জানুন, রইল হেল্পলাইন নম্বরও
    আজ তক | ১৬ ফেব্রুয়ারি ২০২৪
  • HS Examination 2024: উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু আজ। সকাল পৌঁনে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত চলবে পরীক্ষা। আগামী ২৯ ফেব্রুয়ারি পরীক্ষা শেষ হবে। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লক্ষ ৯০ হাজার। মোট ২ হাজার ৩৪১টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা চলবে। সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষাকেন্দ্রে আসতে পারবে পরিক্ষার্থীরা।

    উচ্চমাধ্যমিক পরীক্ষায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। একাধিক স্পর্শকাতর কেন্দ্রে থাকছে মেটাল ডিটেক্টর। রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর। সব পরীক্ষাকেন্দ্রের প্রধান প্রবেশ পথ এবং ভেন্যু সুপারভাইজারের ঘরে সিসিটিভি থাকছে। এবছর প্রশ্নফাঁস রুখতে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রতিটি প্রশ্নপত্রে আলাদা সিরিয়াল নম্বর, বার কোড এবং কিউআর কোড থাকছে। উত্তরপত্রে প্রশ্নপত্রের এই সিরিয়াল নম্বর লেখা আবশ্যক।

    উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের হেল্পলাইন নম্বর:০৩৩ ২৩৩৭ ০৭৯২। এই নম্বরে যে কেউ ফোন করে তাদের সমস্যা জানাতে পারেন। 

    উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নির্দেশিকা অনুযায়ী, মোবাইল ফোন, ক্যালকুলেটর বা কোনও ইলেক্ট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করা যাবে না। এ ছাড়া ছাতা, জলের বোতল, ট্রান্সপারেন্ট রাইটিং বোর্ড ব্যাগে রাখতে হবে।

    কী কী নিয়ম রয়েছে?
    - পরীক্ষার্থীকে প্রশ্নপত্র জমা রেখে শৌচালয়ে বা হলের বাইরে যেতে হবে।
    - বৈধ অ্যাডমিট কার্ড থাকলে তবেই তিনি পরীক্ষার হলে প্রবেশ।
    -  ক্যালকুলেটর ট্রিগনোমেট্রিক, লগারিদমিক, এক্সপোনেন্সিয়াল ফাংশন থাকলে সেই ক্যালকুলেটর নিজেদের কাছে রাখতে পারবেন পরীক্ষার্থীরা
    - পরীক্ষার দিন ইনভিজিলেটর পরীক্ষার্থীর অ্যাডমিট কার্ড দেখবেন। যদি অ্যাডমিট কার্ড না থাকে তাহলে ওই পরীক্ষা কেন্দ্রের সেক্রেটারির বিশেষ অনুমতিতে পরীক্ষার্থীকে পরীক্ষায় বসতে দেবেন।
    - মূল উত্তরপত্র এবং অতিরিক্ত উত্তরপত্রে পরীক্ষার্থীদের নিজেদের নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। উভয় উত্তরপত্রেই ইনভিজিলেটরের সাক্ষর থাকা জরুরি।
    - টুকলি, পরীক্ষার খাতায় ঘুষ প্রদান, ইনভিজিলেটরকে ঘুষ, হলে অভব্য আচরণ বরদাস্ত করা হবে না।
  • Link to this news (আজ তক)