• আসছে গরমকাল, পারদ চড়ার পূর্বাভাস দিয়ে দিল হাওয়া অফিস, কবে থেকে?
    আজ তক | ১৭ ফেব্রুয়ারি ২০২৪
  • শীতের বিদায়ঘণ্টা বেজে গেল রাজ্যে। নতুন করে আর শীতের কামব্যাকের সম্ভাবনা নেই বলেই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। রবিবারের পর থেকেই তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। সেই সঙ্গে সামনের সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিরও পূর্বাভাস জারি করল হাওয়া অফিস। 

    কবে থেকে গরম পড়বে?

    আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্র, শনি এবং রবিবার কলকাতা-সহ রাজ্যে শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। দার্জিলিঙে হাল্কা বৃষ্টি হতে পারে। ধীরে ধীরে দিনের তাপমাত্রা বাড়তে শুরু করবে। রবিবারের পর থেকে কলকাতায় তাপমাত্রা ৩০ ডিগ্রির উপর থাকবে। সোম বা মঙ্গলবার উপকূলবর্তী জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পার। ২০ তারিখের পর উত্তরবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী সপ্তাহে সর্বনিম্ন তাপমাত্রা ২০-২২ ডিগ্রি থাকতে পারে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৩৩-৩৪ ডিগ্রি সেলসিয়াস হবে। 

    কলকাতায় কত তাপমাত্রা?

    হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ফের বাড়ল। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছুঁয়েছে ডিগ্রি ২০.৭ সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল  ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছে ২৯ ডিগ্রি সেলসিয়াস,যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ এবং ন্যূনতম ৫২ শতাংশ। 

    আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২ দিনে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে রাতের তাপমাত্রা ২ ডিগ্রি করে নামতে পারে। তারপরে ৩ দিনে ফের ২-৪ ডিগ্রি করে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ভোরের দিকে কোথাও কোথাও কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ২ দিন রাতের তাপমাত্রা ২ ডিগ্রি করে নামতে পারে। এরপর ৩ দিনে তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ভোরের দিকে কোথাও কোথাও কুয়াশা হতে পারে। 

    কোথায় কত তাপমাত্রা? 

    শুক্রবার দার্জিলিঙে পারদ নেমেছে ৬.২ ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহারে পারদ নেমেছে ১৪.৬ ডিগ্রিতে। জলপাইগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৬ ডিগ্রি সেলসিয়াস। মালদায় পারদ নেমেছে ১৭.৪ ডিগ্রিতে। কালিম্পঙে পারদ নেমেছে ১১.৫ ডিগ্রি সেলসিয়াসে। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় পারদ নেমেছে ১৫.১ ডিগ্রিতে। বাঁকুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১৫.৪ ডিগ্রিতে। ক্যানিংয়ে পারদ নেমেছে ১৪ ডিগ্রিতে। দিঘার সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস।  শ্রীনিকেতনের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস। কাঁথির সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের তাপমাত্রা ১৫ ডিগ্রি। 

     
  • Link to this news (আজ তক)