• ঘুম ভাঙতেই মোবাইল দেখেন কত ভারতীয়? সমীক্ষায় চমকে দেওয়া তথ্য
    আজ তক | ১৭ ফেব্রুয়ারি ২০২৪
  • সকালে ঘুম থেকে উঠেই আগে ফোনে চোখ রাখেন? আপনার মতো অনেকেই এই একই কাজ করে। অনেক বলতে সংখ্যাটা নেহাত কম নয়। দেশের প্রায় ৮৪ শতাংশ স্মার্টফোন ব্যবহারকারী ঘুম থেকে ওঠার ১৫ মিনিটের মধ্যে তাঁদের ফোন চেক করেন। বোস্টন কনসাল্টিং গ্রুপ (বিসিজি) এর একটি প্রতিবেদন অনুসারে জেগে থাকাকালীন প্রায় ৩১ শতাংশ সময় স্মার্টফোনে ব্যয় হয় এবং লোকজন তাদের ডিভাইসগুলি গড়ে দিনে ৮০ বার চেক করে। রিপোর্টে বলা হয়েছে, লোকেরা তাদের ৫০ শতাংশ সময় স্মার্টফোনে ব্যয় করে কন্টেন্ট স্ট্রিমিংয়ের জন্য।

    প্রতিবেদনে বলা হয়েছে, স্মার্টফোনে ব্যয় করা সময়ের পরিমাণ ২০১০ সালে ছিল প্রায় ২ ঘণ্টা। এখন সেই সময় বেড়ে প্রায় ৪.৯ ঘণ্টা হয়েছে। ২০১০ সালে, ফোনে ১০০% সময় ব্যয় করা হয়েছিল টেক্সট বা কলের জন্য। এটি ২০২৩ সালে কমে হয় মাত্র ২০-২৫ শতাংশ। তারপরে রয়েছে সার্চ, গেমিং, কেনাকাটা, অনলাইন লেনদেন এবং খবর।

    ৩৫ বছরের বেশি বয়সীদের তুলনায় ১৮-২৪ বছর বয়সী লোকেরা ইনস্টাগ্রাম রিল, ইউটিউব শর্টস ইত্যাদির মতো ছোট আকারের ভিডিওগুলিতে বেশি সময় ব্যয় করে। প্রতিবেদনে আরও প্রকাশ করা হয়েছে যে প্রয়োজনের চেয়ে অভ্যাসের কারণে লোকজন ফোনের দিকে তাকায়।

    মানুষের জীবনে স্মার্টফোনের গুরুত্ব বৃদ্ধির বিষয়টি তুলে ধরে প্রতিবেদনে বলা হয়েছে, চাবি বা ওয়ালেটের চেয়ে ডিভাইসগুলো বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে বেশিরভাগ জনসংখ্যার জন্য ইন্টারনেটে অ্যাক্সেস করেন মোবাইল ফোনের মাধ্যমে।
  • Link to this news (আজ তক)