• 'হিন্দুত্বের কথা বলতে গেলে পাকিস্তান-কাশ্মীরের কথা কেন বলতে হয়?' তথাগত-হিন্দোলকে আক্রমণ
    আজ তক | ১৭ ফেব্রুয়ারি ২০২৪
  • ভারত কি এক হিন্দু রাষ্ট্র? এই আলোচনা নিয়ে সরগরম'সাহিত্য আজতক কলকাতার' মঞ্চ। অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিক এবং লেখক, আশুতোষ আক্রমণ করলেন গবেষক তথা প্রাক্তন রাজ্যপাল তথাগত রায় ও হিন্দোল সেনগুপ্তকে। আশুতোষ বলেন, পাকিস্তানের নাম না নিয়ে কি হিন্দুত্ব নিয়ে আলোচনা করা যেতে পারে না? 

    এদিন অনুষ্ঠানের সূচনাতেই হিন্দুত্ব নিয়ে নিজের বক্তব্য রাখেন তথাগত রায়। তিনি বলেন, 'হিন্দুত্বের উপর ভিত্তি করে গঠিত রাষ্ট্রই হিন্দুরাষ্ট্র,' বলেন তথাগত। তিনি আরও বলেন, 'হিন্দুত্বরাষ্ট্র হল এমন এক রাষ্ট্র, যা হিন্দুত্বের উপর ভিত্তি করে গঠিত। হিন্দুত্বের প্রবর্তন করেছিলেন মণীষী চন্দ্রনাথ বসু। পরবর্তীকালে হিন্দুত্বকে তুলে ধরেন বিনায়ক সাভারকর। হিন্দুত্বের বেসিক ধারণা হল, যাঁরা এই ভারতভূমিকে মাতৃভূমি ও পূণ্যভূমি মানেন, সেটাই হিন্দুত্ব। এর সঙ্গে ধর্মীয় আচারের কোনও সম্পর্ক নেই।' 

    এরপর প্রায় একই বক্তব্য রাখেন হিন্দোল সেনগুপ্ত। তিনি চৈতন্যদেবের নাম করেন। তিনি ধর্ম নিয়ে যে ধারণা পোষণ করেন তা তুলে ধরেন হিন্দোল। তারপরই বক্তব্য রাখেন, আশুতোষ। তিনি বলেন, 'হিন্দুত্ব একটি কংক্রিট ধারণা নয়। এটা নিয়ে বিভিন্ন জন বিভিন্ন কথা বলেছেন। এখনকার রাজনীতিবিদরা হিন্দুত্বকে রাজনীতি হিসেবে ব্যবহার করে থাকেন। এটা উচিত নয়। আর হিন্দুত্বের কথা বলতে গেলেই কেন পাকিস্তানের নাম, কাশ্মীরের নাম করতে হবে? আসলে হিন্দুত্ব কংক্রিট কোনও ধারণা নয়। যদি হত তাহলে পাকিস্তান বা কাশ্মীরের কথা হত না। আমি আজ আশা করিনি, আজ এখানে পাকিস্তানের নাম উঠবে। কিন্তু এটা হল তা অনভিপ্রেত।' 

    আশুতোষ বললেন, সর্দার প্যাটেল বলেছিলেন, হিন্দুরাষ্ট্র আসলে পাগলের বিচারধারা। কারণ, হিন্দুত্বের কথা উঠলেই পাকিস্তান টেনে আনেন। তথাগত রায়ের মতে, পূর্ব পাকিস্তানে যখন হিন্দুদের গণহত্যা করা হচ্ছিল, সেই সময় শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ও সর্দার প্যাটেল বলেছিলেন, এই অবস্থা বন্ধ করুন। নেহরু কোনও পদক্ষেপ করেননি। শেষ পর্যন্ত পাকিস্তানে হিন্দুদের খুন করা হল। পাকিস্তান আছে, ইসলাম আছে। হিন্দুদের উপর অত্যাচার হয়েছে। কিন্তু হিন্দুরা কখনও ভিন ধর্মের মানুষের উপর অত্যাচার করে না।

    আশুতোষ বললেন, হিন্দু ধর্মের বিষয়ে কথা উঠলেই কেন পাকিস্তানের কথা ওঠে। বিবেকানন্দ বলেছিলেন, আমি যতদিন না ঈশ্বরকে দেখছি, ততদিন বিশ্বাস করব না। আপনি হিন্দুত্বের কথা বললেই ১৮৯২ সালে পৌঁছে যাচ্ছেন। আরে হিন্দু ধর্ম ও হিন্দুত্বকে কেন গোলানো হচ্ছে। হিন্দুরাষ্ট্র হল একটি কনফিউজড আইডিওলজি। বিভ্রান্তিকর আদর্শ।
  • Link to this news (আজ তক)