• নতুন সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ ঝেঁপে বৃষ্টি জেলায় জেলায়, ভিজবে কলকাতাও
    আজ তক | ১৯ ফেব্রুয়ারি ২০২৪
  • রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের ওপরে। বসন্ত চলে এসেছে, শীত ফেরার আর সম্ভাবনা নেই, সেকথা হাওয়া অফিস আগেই জানিয়ে দিয়েছিস। এবার চড়চড়িয়ে উঠবে তাপমাত্রা, তার পূর্বাভাসও রয়েছে। সেইসঙ্গে শুরু হওয়া নতুন সপ্তাহে বাংলা জুড়েই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। চলুন দেখে নেওয়া যাক শুরু হওয়া নতুন সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া। 

    কবে থেকে ফের বৃষ্টি?
    চলতি সপ্তাহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই বঙ্গেই। পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। এই পশ্চিমী ঝঞ্ঝা ক্রমশ উত্তর-পূর্ব ভারতের দিকে এগিয়ে আসবে। তার জেরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা থাকবে সপ্তাহের মাঝামাঝি সময়ে। এদিকে বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর ফলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প স্থলভাগে ঢুকছে। যে কারণে আকাশ মেঘলা ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। সোমবার কেবল বাংলার পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও বুধবার থেকে একাধিক জেলায় বৃষ্টি শুরু হবে।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    উত্তরবঙ্গের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সোমবার দার্জিলিং-এ হাল্কা বৃষ্টি হতে পারে এছাড়া বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। তবে বুধবার ও বৃহস্পতিবার উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    সোমবার দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। কোথাও কোনও বৃষ্টির পূর্বাভাস নেই। তবে বুধবার নাগাদ পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার নাগাদ সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহযোগে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

    তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস
    আপাতত আর শীত ফেরার কোনও সম্ভাবনাই নেই। সকালের দিকে হালকা কুয়াশা থাকতে পারে। ইতিমধ্যেই রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করে দিয়েছে। নয়া সপ্তাহে রাজ্যের তাপমাত্রা অনেকটা বাড়বে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী তিন-চারদিনে রাজ্যের সব জেলার রাতের তাপমাত্রা তিন ডিগ্রি থেকে চার ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। পূর্বাভাসে বলা হয়েছে, আগামী তিন থেকে চার দিনে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলির রাতের তাপমাত্রা ধীরে ধীরে ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও আগামী তিন থেকে চার দিন রাতের তাপমাত্রা ধীরে ধীরে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। তাপমাত্রা নতুন সপ্তাহে পৌঁছতে পারে ৩৪ ডিগ্রিতে।

    কুয়াশার সতর্কতা জেলায় জেলায়
     দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়বে চলতি সপ্তাহে।  সেই কারণে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে। অন্যদিকে, দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়বে। 

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় সকালের দিকে কুয়াশা থাকবে। পরবর্তী সময়ে আকাশ অংশত মেঘলা থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৯ ও ২১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। জেলার পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতায়ও। ২২ ফেব্রুয়ারি কলকাতাতে হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি। আপাতত আর শীত ফেরার কোনও সম্ভাবনাই নেই শহরে।  আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, ধীরে ধীরে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ বাড়তে শুরু করেছে শহরে। 
  • Link to this news (আজ তক)