• ৭০ লাখ টাকা আয়ের সুবর্ণ সুযোগ, কতদিনের মধ্যে পাবেন?
    আজ তক | ১৯ ফেব্রুয়ারি ২০২৪
  • সাধারণ মানুষের জন্য সুখবর। সরকারি প্রকল্পে ৭০ লাখ টাকা পর্যন্ত আয়ের সুবিধা। এই প্রকল্পে সুদও মেলে বেশি। ৮.২ শতাংশ। এমনকী কর ছাড়ও দেওয়া হয়। এখনও পর্যন্ত এই প্রকল্পে সব থেকে বেশি সুদ দেওয়া হয়েছে ৯.২ শতাংশ। 

    কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষকে সুবিধা দেওয়ার জন্য অনেকগুলি প্রকল্প নিয়ে আসে। যার মধ্যে অন্যতম হল সুকন্যা সমৃদ্ধি যোজনা। এতে ৭০ লাখ টাকা পর্যন্ত আয় করা যায়। আবার কর ছাড়ের সুবিধাও পাবেন। এই সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) মেয়েদের জন্য করমুক্ত ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। এই স্কিমের অধীনে, জানুয়ারি থেকে মার্চ ২০২৪ পর্যন্ত ত্রৈমাসিকের জন্য ৮.২ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে। এতে আপনি প্রতি বছর ২৫০ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন এবং আয়করের ধারা ৮০C-এর অধীনে দেড় লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দাবি করতে পারেন। শুধু তাই নয়, এর সুদের উপর কোনও কর দিতে হবে না। যার অর্থ এই প্রকল্পটি সম্পূর্ণ করমুক্ত। 

    সুকন্যা সমৃদ্ধি স্কিমে বিনিয়োগ করতে ভারতীয় বাসিন্দা হতে হবে। আপনি আপনার ১০ বছরের মেয়ের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পের অধীনে, সর্বাধিক ২ জন মেয়ের জন্য অ্যাকাউন্ট খোলা যেতে পারে। যেখানে যমজ 

    কেন্দ্রীয় সরকার জানুয়ারি-মার্চ ২০২৪ ত্রৈমাসিকের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার ৮.২ শতাংশ নির্ধারণ করেছে। সরকার প্রতি ত্রৈমাসিকে এই প্রকল্পের অধীনে সুদের হার আপডেট করে। ১৫ বছরের জন্য টাকা জমা দিতে হবে। এই অ্যাকাউন্টটি ২১ বছরে ম্যাচিউরড হয়। যাইহোক, কোনও মেয়ের বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার পর এই অ্যাকাউন্ট থেকে অর্ধেক টাকা তোলা যাবে। 

    ৭০ লাখ টাকা কিভাবে পাবেন? সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের সুদের হার প্রতি ত্রৈমাসিকে সংশোধিত হয়। এই স্কিমটি চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ সুদের হার ৯.২ শতাংশ এবং সর্বনিম্ন সুদের হার ৭.৬% হয়েছে। একটি গণনা অনুসারে, যদি ২১ বছরের পুরো সময়কালে গড় সুদের হার ৮% থেকে যায় এবং আপনি ১৫ বছরের জন্য এই স্কিমে প্রতি বছর দেড় লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি এই অ্যাকাউন্টের অধীনে প্রায় ৭০ লক্ষ টাকা পাবেন।
  • Link to this news (আজ তক)