• সন্দেশখালির যেখানে ১৪৪ ধারা নেই, যেতে পারবেন শুভেন্দু : কলকাতা হাইকোর্ট
    আজ তক | ১৯ ফেব্রুয়ারি ২০২৪
  • সন্দেশখালি যাওয়া নিয়ে কলকাতা হাইকোর্টে বড় স্বস্তি পেলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সন্দেশখালি যেতে তাঁর কোনও বাধা নেই বলে জানিয়েছেন হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ। বিচারপতি জানিয়েছেন, সন্দেশখালির যেখানে ১৪৪ ধারা প্রত্যাহার করা হয়েছে সেখানে যেতে পারবেন বিরোধী দলনেতা।

    গত বৃহস্পতিবার শুভেন্দু অধিকারী সন্দেশখালি যান। যাওয়ার পথে বারবার বাধার মুখে পড়েন তিনি। সরবেড়িয়া পর্যন্ত পৌঁছেও তাঁকে আবারও বাধার মুখে পড়তে হয়। ১৪৪ ধারা জারি থাকার কারণ দর্শিয়ে তাঁকে আর গ্রামে যেতে দেওয়া হয়নি। প্রতিবাদে সেখানেই অবস্থানে বসেন তিনি। শুভেন্দু সেদিন বলেন, ১৪৪ ধারা সর্বত্র জারি নেই। আর তিনি নিয়ম মেনেই তিন বিধায়ককে সঙ্গে নিয়ে যাচ্ছে। তাই কোনওভাবেই ১৪৪ ধারা লঙ্ঘিত হতে পারে না। কিন্তু তারপরেও পুলিশ তাঁকে যেতে দেয়নি। সেদিনই তিনি হাইকোর্টের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন। পরের দিন কলকাতা হাইকোর্টে মামলায় দায়ের করেন বিরোধী দলনেতা।

    মামলায় শুভেন্দুর অভিযোগ, রাজ্য সরকার ১৪৪ ধারার উল্লেখ করে শুধুমাত্র বিরোধী দলের নেতাদের সন্দেশখালি যেতে বাধা দিচ্ছে। যখন তৃণমূলের নেতারা এলাকায় অবাধ প্রবেশাধিকার পেয়েছেন।

    আজ মামলার শুনানিতে প্রাথমিক পর্যবেক্ষণে বিচারপতি কৌশিক চন্দ বলেন, 'রাজ্য বলতে পারে না যে কোনও নির্দিষ্ট ব্যক্তি সন্দেশখালি যাবেন না, প্রশাসন বিধি নিষেধ আরোপ করতে পারে, কিন্ত কেউ যাবেন না এটা বলতে পারে না। বিধিনিষেধ গ্রহণযোগ্য কি না বা সেখানে অপব্যবহার হয়েছে কি না তা খতিয়ে দেখবে আদালত।'
  • Link to this news (আজ তক)