• জনধন যোজনায় রয়েছে জীবনবিমাও, দুর্ঘটনায় টাকা দেয় কেন্দ্র, কারা-কীভাবে পাবেন?
    আজ তক | ২০ ফেব্রুয়ারি ২০২৪
  • কেন্দ্র সরকারের যোজনাগুলির মধ্যে অন্যতম প্রধানমন্ত্রী জন ধন যোজনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই যোজনা চালু করেন ২০১৪ সালে। অধিক সংখ্যক জনগণের কাছে ব্যাঙ্কিং সুবিধা পৌঁছে দেওয়ার জন্যে এই যোজনা চালু করে। কেন্দ্র সরকার দ্বারা পরিচালিত এই জন ধন যোজনায় শুধু মাত্র জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট খোলাই নয় আরও অনেক সুবিধা রয়েছে।

    এই যোজনা চালু হওয়ার পর দেশের কোটি কোটি মানুষের কাছে ব্যাঙ্কিং সুবিধা পৌঁছে যায়। জিরো ব্যালেন্স অ্যাকাউন্টও খুলতে পারেন তাঁরা। এছাড়াও, অনেক সুবিধা রয়েছে। জেনে নিন আরও কী সেই সুবিধা।

    কী সুবিধা পাওয়া যায়?

    এই প্রকল্পের সুবিধা গ্রহণ করলে কখনও দুর্ঘটনা হলে ২ লক্ষ টাকা ইনসিওরেন্স পাবেন এবং এর সঙ্গে ৩০ হাজার টাকা লাইভ কভার পাবেন। তার সঙ্গে আমানতের ওপর সুদ দেওয়া হবে এবং এই প্রকল্পে ১০,০০০ হাজার টাকার ওভারড্রাফ্ট রয়েছে।

    কারা এই সুবিধা পাবেন?

    যাদের কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেই তারা প্রায় সকলেই এই প্রকল্পের দ্বারা অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পে অ্যাকাউন্ট খুলতে কোনও রকম টাকা লাগে না এবং এতে কোনও রকম সময়সীমা নেই। যে কেউ এই প্রকল্পে অ্যাকাউন্ট খুলতে পারে। বাড়ির কাছাকাছি যেকোনও ব্যাঙ্কে গিয়ে এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন।
  • Link to this news (আজ তক)