• ড্রাইভিং লাইসেন্স বাজেয়াপ্ত হতে পারে, কোন কোন ভুলে? নতুন ড্রাইভারদের জন্য জরুরি তথ্য
    আজ তক | ২০ ফেব্রুয়ারি ২০২৪
  • Driving License: পথে ঘাটে সারি সারি গাড়ি। বয়স ১৮ হলেই স্টিয়ারিং ধরছে অনেক তরুণ-তরুণী। তবে গাড়ি চালানোর নিয়ম বিধি নিয়ে অবগত নয় অনেকেই। গাড়ি চালানোর সময় কিছু নিয়ম না মানলে লাইসেন্স বাজেয়াপ্ত হতে পারে। গাড়ির স্টিয়ারিং হাতে তোলার আগে কিছু নিয়ম জেনে রাখুন। নয়তো পকেট থেকে যেতে পারে করকরে টাকা।

    ড্রাইভ করার সময়  বেশ কিছু নিয়ম মানতে হবে, না হলে আপনার অজান্তে কেটে যেতে পারে চালান। এমনকি লাইসেন্সও বাজেয়াপ্ত হতে পারে। যদি ড্রাইভ করতে চান তাহলে বয়স অন্তত  ১৮ বছরের উর্দ্ধে হতে হবে। লাইসেন্স সহ বিভিন্ন জরুরি নথিপত্র থাকতে হবে এবং গাড়ি যেন রেজিস্টার করানো থাকে। গাড়ি চালানোর সময় সম্পূর্ণ মনোযোগ  দিয়ে চালাতে হবে, না হলে দুর্ঘটনাও ঘটতে পারে।

    যেখান থেকে খুশি ইউ-টার্ন নিলে ও পথ নির্দেশ ঠিক মতো পালন না করলে জরিমানা হতে পারে। লাইসেন্সের দু'টি ভাগ আছে। একটি সাধারণ মানুষদের জন্য এবং আরেকটি কমার্শিয়াল। সাধারণ লাইসেন্সে ব্যবসার জন্য অপরাধ। পুলিশ জানতে পারলে গাড়ি বাজেয়াপ্ত হতে পারে।     

    অনেক সময় গাড়ি চালানোর সময় ফোনের ব্যবহার করলে আর্থিক জরিমানা হতে পারে। গাড়িতে খুব জোরে গান চালানো অপরাধ। এছাড়া, গতির সীমার  উল্লেখ করা আছে, সেটির  যথাযথ পালন না করলে হাসপাতাল, স্কুলের সামনে জোরে হর্ণ বাজালে, উচ্চ গতিতে গাড়ি চালালে শাস্তি স্বরূপ জরিমানা হতে পারে বা লাইসেন্সও বাজেয়াপ্ত হতে পারে। অনেক সময় পুলিশ আপনার গাড়িও বাজেয়াপ্ত করে নিতে পারে।
  • Link to this news (আজ তক)