•  চণ্ডীগড়‌ মেয়র নির্বাচনে পুনর্গণনার নির্দেশ সুপ্রিম কোর্টের 
    দৈনিক স্টেটসম্যান | ২০ ফেব্রুয়ারি ২০২৪
  • চণ্ডীগড়, ২০ ফেব্রুয়ারি  ? চণ্ডীগড়‌ের মেয়র নির্বাচনে প্রিসাইডিং অফিসারের বাতিল করা আটটি ভোটই বৈধ বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার এই মেয়র নির্বাচন সংক্রান্ত মামলার শুনানিতে পুনর্গণনা করারও নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। পুনর্গণনার সময় কারচুপিতে অভিযুক্ত প্রিসাইডিং অফিসারের বাতিল করা আটটি ব্যালট পেপারকেও গোনা হবে। উল্লেখ্য, চণ্ডীগড় পুরসভায় ঘোড়া কেনাবেচা নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছিল শীর্ষ আদালত।  সুপ্রিম কোর্টের এই নির্দেশে অস্বস্তিতে পড়ল কেন্দ্রের শাসকদল বিজেপি। 
    গত ৩০ জানুয়ারি মেয়র নির্বাচন ছিল চণ্ডীগড়ে। বিজেপিকে রুখতে ওই নির্বাচনে যৌথ ভাবে লড়াইয়ে নেমেছিল কংগ্রেস এবং আপ। পুরপ্রতিনিধিদের ভোটের হিসাবে প্রথমে এগিয়েও গিয়েছিলেন আপ-কংগ্রেস জোটের প্রার্থী কুলদীপ সিংহ। মোট ৩৬ টি বৈধ ভোটের মধ্যে জোট পায় ২০টি। অন্য দিকে, বিজেপির মেয়র পদপ্রার্থী মনোজ সোনকর পান ১৬টি ভোট। কিন্তু পরে জোটপ্রার্থী কুলদীপ সিংহের পাওয়া ৮টি ভোটকে বাতিল ঘোষণা করেন প্রিসাইডিং অফিসার অনিল মসিহা। ফলে বিজেপির বিরুদ্ধে ‘জিতেও’ হারতে হয় জোটকে।


    এরপরই ভিডিও প্রকাশ করে আপের তরফে দাবি করা হয় ব্যালট পেপারে কারসাজি  করে গণনায় কারচুপি করেছেন প্রিসাইডিং অফিসার অনিল। সোমবারের শুনানিতে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ নির্দেশ দেয় মঙ্গলবারই ভোটের কাজে ব্যবহৃত সমস্ত ব্যালট পেপার আদালতে নিয়ে যেতে। একই সঙ্গে ভোটগণনার সময়ে তোলা ভিডিও ফুটেজ শীর্ষ আদালতে পেশ করতে হবে। সেই মতো সব কিছু আদালতের সামনে আনা হয়। এর পরই পুনর্গণনার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।
    রবিবার সন্ধ্যায় বিজেপিতে যোগ দেন আপের তিন কাউন্সিলর। তার আগেই পদত্যাগ করেন বিজেপির মেয়র মনোজ সোনকর। তাই এই পরিস্থিতিতে চণ্ডীগড় পুরনিগমে শক্তির নিরিখে কারা এগিয়ে, তা নিয়ে কিছুটা ধোঁয়াশা রয়েছে। পরিবর্তিত পরিস্থিতিতে আপের তিন সদস্য যোগ দেওয়ায় বিজেপির পক্ষে সংখ্যা বেড়ে হয়েছে ১৭। শিরোমণি অকালি দলের এক মাত্র কাউন্সিলর বিজেপিকে সমর্থন করার কথা জানিয়েছেন। এর পাশাপাশি, পুরনিগমের প্রাক্তন সদস্য হিসাবে ভোটাধিকার রয়েছে চণ্ডীগড়ের বিজেপি সাংসদ কিরণ খেরের। সব মিলিয়ে বিজেপির পক্ষে রয়েছে ১৯টি ভোট, যা চণ্ডীগড় পুরনিগমে ‘জাদুসংখ্যা’য় পৌঁছনোর জন্য যথেষ্ট। এই আবহে চণ্ডীগড়ে মেয়র পদে কে বসবেন এবং কোন দল জয়ী হবেন সেদিকে তাকিয়ে রাজনৈতিক মহল।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)