• কৃষক বিক্ষোভে মৃত্যু যুবকের, স্থগিত 'দিল্লি চলো' কর্মসূচি
    আজ তক | ২২ ফেব্রুয়ারি ২০২৪
  • কৃষকদের বিক্ষোভে প্রাণ ঝরল হরিয়ানা সীমানায়। পুলিশের সঙ্গে সংঘর্ষে বিক্ষোভরত এক যুবকের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে। ওই যুবকের নাম শুভকরণ সিংহ (২২)। তিনি ভাতিন্ডার বাসিন্দা। যদিও এই দাবি উড়িয়ে দিয়েছে পুলিশ। পুলিশের তরফে দাবি করা হয়েছে, এটা নেহাতই গুজব। অন্য দিকে, কৃষকদের 'দিল্লি চলো' কর্মসূচি স্থগিত করা হল। 

    কৃষকদের বিক্ষোভে হরিয়ানা সীমানা। বুধবার সকাল থেকে পরিস্থিতি আরও তপ্ত হয়ে ওঠে। পুলিশের ব্যারিকেড সরিয়ে এগেনোর চেষ্টা করলে উত্তেজনা ছড়ায় শম্ভু এবং খানাউরি সীমানায়। জনতাকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। তারপরেই পঞ্জাব কিষান মজদুরের সাধারণ সম্পাদক  সারওয়ান সিং পান্ধের ঘোষণা করেন যে, ২ দিনের জন্য কর্মসূচি স্থগিত রাখা হল। শুক্রবার পরবর্তী পদক্ষেপের কথা ঘোষণা করা হবে। 

    অন্য দিকে, হরিয়ানা সীমানায় বিক্ষোভরত যুবকের মৃত্যু ঘিরে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। এই ঘটনা প্রসঙ্গে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভাগবন্ত মান কঠোর পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন। বিক্ষোভরত যুবকের পরিবারকে আর্থিক সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন মান। দেহের ময়নাতদন্তের পর এফআইআর দায়ের করা হবে বলেও জানিয়েছেন তিনি। 

    বিক্ষোভ সামাল দিতে বুধবার সন্ধ্যা পর্যন্ত তিন রাউন্ড কাঁদানে গ্যাসের শেল ফাটিয়েছে পুলিশ। 

    ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে কেন্দ্রের সঙ্গে কৃষকদের বৈঠক বার বার ব্যর্থ হয়েছে। 
    আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসে ‘সমাধান’ খোঁজার চেষ্টা করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু রফা মেলেনি। কৃষকদের ফের আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুন্ডা। এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, 'চতুর্থ বৈঠকের পর নূন্যতম সহায়ক মূল্য-সহ বিভিন্ন দাবি নিয়ে আলোচনায় বসতে সরকার রাজি। আবার কৃষকদের বৈঠকে বসার আহ্বান জানাচ্ছি। শান্তি বজায় রাখা উচিত।'

    অন্যদিকে, কৃষকদের আন্দোলনের আবহে বুধবার গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। আখ ক্রয়ের দাম ৮ শতাংশ বাড়ানোর অনুমোদন দেওয়া হল। আখ সংগ্রহের মূল্য ক্যুইন্টাল প্রতি ৩১৫ টাকা থেকে বাড়িয়ে ৩৪০ টাকা করার অনুমোদন দেওয়া হয়েছে। ক্যুইন্টাল প্রতি আখের দাম বাড়ল ২৫ টাকা। 
     
  • Link to this news (আজ তক)