• প্রবল তুষারপাতে সিকিমে আটকে পড়া ৫০০ পর্যটককে উদ্ধার করল সেনাবাহিনী
    আজ তক | ২২ ফেব্রুয়ারি ২০২৪
  • হঠাৎ প্রবল তুষারপাত। বুধবার, পূর্ব সিকিমের নাথু লাতে ৫০০-রও বেশি পর্যটক সহ প্রায় ১৭৫টি গাড়ি আটকে পড়ে। ত্রিশক্তি কর্পসের জওয়ানরা আটকে পড়া পর্যটকদের উদ্ধারের ব্যবস্থা করেন। মাইনাস তাপমাত্রা, প্রবল তুষারপাতকে অগ্রাহ্য করেই, আটকে পড়া পর্যটকদের নিরাপদ স্থানে সরিয়ে আনেন জওয়ানরা।পর্যটকদের জন্য দ্রুত চিকিৎসা ব্যবস্থারও আয়োজন করা হয়। এর পাশাপাশি গরম খাবারদাবারেরও ব্যবস্থা করে সেনাবাহিনী। এরপর তাঁদের নিরাপদে অনত্র নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন জওয়ানরা।  

    ত্রিশক্তি কর্পস
    ভারতীয় সেনাবাহিনী সিকিমের সীমান্ত পাহারা দেয় এই ত্রিশক্তি কর্পস। পার্বত্য এলাকা, অত্যন্ত ঠান্ডার মধ্যেও নজরদারি থেকে শুরু করে আপদকালীন উদ্ধারকাজ, সবেতেই পারদর্শী এই ত্রিশক্তি কর্পসের জওয়ানরা।
    এর আগে ২০২৩ সালের ডিসেম্বরেও ব্যাপক তুষারপাতের কারণে একাধিক রাস্তা বন্ধ হয়ে যায়। মাঝরাস্তায় আটকে পড়েন বহু পর্যটক। সেই সময়েও রাতে ভারতীয় সেনার তৎপরতায় ১,২১৭ জনকে উদ্ধার করা হয়। পরের দিন তাঁদের নিরাপদে গ্যাংটকে নামিয়ে আনা হয়। তাঁদের আশ্রয় দেওয়ার পাশাপাশি, গরম পোশাক, চিকিৎসা এবং গরম খাবারেরও ব্যবস্থা করেন জওয়ানরা।অনন্তনাগেও একই পরিস্থিতি হয়েছিলএর আগে ২০ ফেব্রুয়ারি, জম্মু ও কাশ্মীরের অনন্তনাগে, ভারী তুষারপাতের কারণে আটকে বহু যানবাহন মাঝরাস্তায় আটকে পড়ে। অত্যন্ত ঠান্ডায় অসহায় হয়ে কাঁপতে থাকেন যাত্রীরা। সিআরপিএফ জওয়ানরা এসে তাঁদের উদ্ধারের ব্যবস্থা করেন। বৃষ্টি এবং তুষারপাতের ফলে অনন্তনাগে শ্রীনগর-জম্মু জাতীয় মহাসড়ক সহ বেশ কিছু রাস্তায় ভূমিধসও দেখা দেয়।
  • Link to this news (আজ তক)