• সিকিমে এখনও প্রবল দুর্যোগ চলছে, কাশ্মীরেও তুষারধসে মৃত ১
    আজ তক | ২২ ফেব্রুয়ারি ২০২৪
  • মঙ্গলবার থেকেই আবহাওয়া ক্রমশ খারাপ হচ্ছিল, বুধবার হঠাৎ প্রবল তুষারপাত শুরু হয়। যাতে ওই সময় পূর্ব সিকিমের নাথু লাতে ৫০০-রও বেশি পর্যটক সহ প্রায় ১৭৫টি গাড়ি আটকে পড়ে। আচমকা তুষারপাত ভারী তুষাররপাত শুরু হয়। ভারতীয় সেনাবাহিনীর ত্রিশক্তি কর্পসের জওয়ানরা আটকে পড়া পর্যটকদের উদ্ধার করে গ্যাংটকে নামিয়ে আনেন। পরে সেখান থেকে শিলিগুড়িতে সরিয়ে আনা হয়। এদিকে জম্মু-কাশ্মীরের গুলমার্গ, সোনমার্গেও তুষারধস নেমেছে। তাতে এক বিদেশীর মৃত্যু হয়েছে। ৫ জনকে উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে

    পশ্চিম হিমালয়ে এই বিপর্যয়ের কারণে সিকিমে আবহাওয়াতেও পরিবর্তন এনেছে। যার ফলে এর উত্তর ও পূর্বাঞ্চলে ভারী তুষারপাত হয়েছে। লাচুং এবং লাচেন অক্ষ বরাবর নাথু লা এবং তামজে যাওয়ার জাতীয় মহাসড়ক সহ মূল কৌশলগত রুটগুলি তুষারপাতের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। রাস্তা বন্ধ হয়ে ব্যাপক সমস্য়ার সৃষ্টি হয়েছে। এলাকার গ্রামগুলি প্রায় বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। 

    বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও) ১৮,২০০ ফুট উপরে অবস্থিত ডনক্যালা পাসের মাধ্যমে লাচেন উপত্যকা বরাবর মোতায়েন সশস্ত্র বাহিনীর জন্য যোগাযোগ ব্যবস্থা পুনরায় চালু করেছে। এটি প্রবল তুষারপাতের পরে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।

    পূর্ব ও উত্তর সিকিমে যান চলাচল শুরু

    প্রকল্প স্বস্তিকের অধীনে ৭৫৮ বর্ডার রোডস টাস্ক ফোর্স (বিআরটিএফ) সীমান্ত এলাকায় যাওয়ার জন্য স্ট্র্যাটেজিক রোডগুলি খোলা রাখার জন্য ভারী যন্ত্রপাতি এবং জনবল সংগ্রহ করেছে। কঠোর আবহাওয়া সত্ত্বেও, বিআরটিএফ দল এই গুরুত্বপূর্ণ যোগাযোগগুলি বজায় রাখতে কাজ করছে। হিমাঙ্কের নীচে তাপমাত্রা, অপর্যাপ্ত অক্সিজেন, প্রবল বাতাস এবং তুষারঝড়ের মধ্যেও দলটি কাজ চালিয়ে যাচ্ছে। দলটি উত্তর ও পূর্ব সিকিমে যান চলাচল সুনিশ্চিত করেছে।

    লাচুং-লাচেন বিপর্যস্ত

    বর্ডার রোড অর্গানাইজেশন (বিআরও) বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছে, ভারী তুষারপাতের কারণে উত্তর ও পূর্ব সিকিমের বেশ কয়েকটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ সড়ক অবরুদ্ধ। লাচুং এবং লাচেন অক্ষ বরাবর কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ রাস্তা এবং নাথু লা এবং তামজে যাওয়ার জাতীয় মহাসড়কগুলি ব্যতিক্রমীভাবে ভারী তুষারপাতের সম্মুখীন হয়েছে যার ফলে আর্থ-সামাজিক কার্যকলাপ ব্যাহত হয়েছে। যোগাযোগ মুখ থুবড়ে পড়েছে।

    বিপর্যস্ত কাশ্মীরও

    বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীরের গুলমার্গে একটি তুষারধসে একজন বিদেশীর মৃত্যু হয়েছে। অন্য একজন নিখোঁজ রয়েছে। উদ্ধার হওয়া আরও এক বিদেশী বর্তমানে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। কংডুরি ঢালে তুষারপাত হয়। স্থানীয় বাসিন্দাদের ছাড়াই স্কি করতে গিয়ে অসংখ্য স্কিয়ার আটকা পড়েছেন। সেনাবাহিনী এবং জম্মু ও কাশ্মীর প্রশাসনের একটি টহল দল উদ্ধার-ও-অনুসন্ধান অভিযান পরিচালনা করছে। বুধবার একটি পৃথক ঘটনায়, আরেকটি তুষারপাত শ্রীনগর-লেহ সড়কের সোনামার্গের একটি ঝুঁকিপূর্ণ এলাকায় আঘাত হানে।

     

     

     
  • Link to this news (আজ তক)