• মাধ্যমিক পরীক্ষার নম্বর জমা দিতে হবে অনলাইনে, নির্দেশিকা মধ্যশিক্ষা পর্ষদের
    আজ তক | ২৩ ফেব্রুয়ারি ২০২৪
  • মাধ্যমিক পরীক্ষার নম্বর জমা দিতে হবে অনলাইনে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ এই নির্দেশিকা জারি করে। বৃহস্পতিবার এক বোর্ড কর্মকর্তা জানিয়েছেন, সদ্য সমাপ্ত মাধ্যমিক পরীক্ষার নম্বর সমস্ত প্রধান পরীক্ষককে অনলাইনে জমা দিতে হবে। বোর্ড জানিয়েছে, স্বচ্ছতা নিশ্চিত করতে পরীক্ষা এবং মূল্যায়ন প্রক্রিয়া সম্পূর্ণ ডিজিটাইজেশনের পদক্ষেপ নেওয়া হয়েছে এবার।

    ওএমআর মার্ক শীটের মাধ্যমে মার্কস জমা দেওয়ার পদ্ধতি ছাড়াও মাধ্যমিক পরীক্ষার সমস্ত বিষয়ের জন্য নম্বর জমা দেওয়ার প্রক্রিয়া অনলাইনে করা হবে। যদিও বোর্ড গত বছর থেকে আংশিকভাবে অনলাইন যাচাইয়ের প্রক্রিয়া চালু করেছিল।

    পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, "আমরা জানি নতুন সিস্টেমে স্থানান্তর করা চ্যালেঞ্জের কারণ হতে পারে, তাই যারা এই কাজে নিযুক্ত তাদের কাছ থেকে সহায়তা নেওয়ার জন্য উত্সাহিত করা হচ্ছে। ৪-৫ জন স্ক্রুটিনিজারের সমর্থন তালিকাভুক্ত করা যেতে পারে, যারা অনলাইনে মার্কস জমা দেওয়ার প্রক্রিয়াটিকে যথাযথ সময়ে কার্যকর করতে সহায়তা করতে পারে।"

    তিনি আরও বলেন, প্রধান পরীক্ষকদের অনলাইনে নম্বর জমা দেওয়ার প্রক্রিয়ার সঙ্গে পরিচিত করতে, তাদের সঙ্গে একটি বিস্তারিত ভিডিও শেয়ার করা হবে। ডিওটি অ্যাক্সেস করার লিঙ্কটি এসএমএসের মাধ্যমে তাদের কাছে পৌঁছবে।

    মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ এখনও  জানা যায়নি। প্রায় ৮.৭৬ লক্ষ পরীক্ষার্থী এবার পরীক্ষা দিয়েছে। ২ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্য জুড়ে তাদের পরীক্ষা হয়েছিল।
     
  • Link to this news (আজ তক)