• ঊর্ধ্বমুখী পারদের সঙ্গে নতুন সপ্তাহে ফের বৃষ্টি, কেমন থাকবে আপনার জেলার আবহাওয়া?
    আজ তক | ২৫ ফেব্রুয়ারি ২০২৪
  • ফেব্রুয়ারির মাঝামাঝি থেকেই ফ্যান চলতে শুরু করেছে কলকাতায়। বেলা বাড়লে বাড়ছে গরমের দাপটও। সেইসঙ্গে গত সপ্তাহে সঙ্গী হয়েছিল বৃষ্টিও। এই আবহে কেমন থাকতে চলেছে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে গোটা রাজ্যের আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক।

    রবিবার সকালটা কলকাতায় শুরু হয়েছে মেঘলা আকাশ দিয়েই। গত কয়েকদিন ধরেই ভরা বসন্তে অকাল বর্ষণে বাংলার বহু জেলা  ভিজেছে। শনিবার বিকেলে ও সন্ধ্যায় বৃষ্টি হয়েছে তিলোত্তমা ও সংলগ্ন এলাকাতেও।  বৃষ্টি- ঘূর্ণাবর্তের সঙ্গে বিপরীতমুখী সাইক্লোন বাংলায় এই বৃষ্টি চালিয়ে যাচ্ছে। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, আগামী দিনেও  দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বর্ষণের সম্ভাবনা রয়েছে। 

    দক্ষিণবঙ্গে নতুন সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস
    হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পশ্চিমের জেলাগুলিতে। তবে দক্ষিণের বেশিরভাগ জেলায় শুষ্ক আবহাওয়া থাকবে। যদিও মঙ্গলবার থেকে  বৃষ্টির সম্ভাবনা বাড়বে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস বলছে, রবিবার সবকটি জেলারই কোথাও না কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। সোমবার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুরে। মঙ্গলবার ফের দক্ষিণবঙ্গ জুড়েই হাল্কা বৃষ্টি হতে পারে।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে, উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি থাকবে। দার্জিলিং, দুই দিনাজপুর, মালদা, কোচবিহারে এই সম্ভাবনা বেশি রয়েছে। নির্দিষ্ট করে বললে, রবিবার দার্জিলিং ও কালিম্পঙের কিছু এলাকায় দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বাকি জেলাগুলিতে শুষ্ক আবহাওয়া থাকবে। ২৭ তারিখ ও ২৮ তারিখ শুধুমাত্র দার্জিলিংয়ে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    নতুন সপ্তাহে কেমন থাকবে গরম?
    রাজ্য জুড়ে ক্রমশ বাড়ছে তাপমাত্রা। ফলে আর্দ্রতা জনিত অস্বস্তি রয়েছে। তবে হাওয়া অফিস বলছে, নতুন সপ্তাহে  দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আপাতত রাতের তাপমাত্রার পরিবর্তনের কোনও পূর্বাভাস নেই।

    কলকাতার আবহাওয়া
    হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৯ ও ২০ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি ওপরে । কলকাতায়  এদিন হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। সন্ধে বা রাতের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। আগামী কয়েকদিন শুষ্ক আবহাওয়া থাকবে। সেইসঙ্গে তাপমাত্রা ক্রমশ ঊর্ধ্বমুখী হবে।
  • Link to this news (আজ তক)