• বাংলায় তৃণমূল-কংগ্রেসের জোটের জট কাটাতে উদ্যোগী লালু ও অখিলেশ, ফোন মমতাকে
    প্রতিদিন | ২৫ ফেব্রুয়ারি ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলায় ইন্ডিয়া জোট নিয়ে জট অব্যাহত। কংগ্রেস শীর্ষ নেতৃত্ব তৃণমূলের হাত ধরেই লোকসভায় বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে নামতে চাইছে। কিন্তু সেই লক্ষ্যে বার বার বাধা হয়ে দাঁড়াচ্ছে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর তৃণমূল সরকার বিরোধী মন্তব্য। এবার জোটের জট কাটাতে মধ্যস্থতাকারীর ভূমিকায় আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব এবং সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব।

    জানা গিয়েছে, বাংলায় কংগ্রেস-তৃণমূল যাতে একসঙ্গে লড়ে, তা সুনিশ্চিত করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেন অখিলেশ ও লালু। কংগ্রেসের নতুন করে ছয় আসনের দাবির কথাও মমতাকে তাঁরা জানিয়েছেন বলে সূত্রের খবর। প্রসঙ্গত, সম্প্রতি কংগ্রেস সূত্রের খবর ছিল, আসনরফা নিয়ে তৃণমূলকে (TMC) নতুন করে প্রস্তাব দেওয়া হয়েছে দলের তরফে। প্রস্তাব অনুযায়ী, বাংলার ৪২ আসনের মধ্যে ৬টি আসন চাইবে কংগ্রেস। তৃণমূল আগে জানিয়ে দিয়েছিল, বাংলায় কোনওভাবেই দুইয়ের বেশি আসন ছাড়া হবে না হাত শিবিরকে। কিন্তু কংগ্রেস সূত্রের দাবি, বাংলায় আসনের বদলে অন্য রাজ্যে যদি তৃণমূলকে কিছু আসন দেওয়া হয়, তাহলে বাংলায় পাঁচ আসন ছাড়তে রাজি হয়ে যেতে পারে তৃণমূল। যদিও এর পর ফের শোনা যায়, বাংলায় একলা চলো নীতি থেকে সরবে না তৃণমূল। কারণ হিসেবে তুলে ধরা হয় অধীররঞ্জন চৌধুরীর অবস্থানকে। তিনি যেভাবে বিভিন্ন ইস্য়ুতে রাজ্য সরকারকে আক্রমণ করে চলেছেন, তাতে বিরক্ত তৃণমূল।

    রবিবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গলাতেও শোনা গেল একই সুর। তিনি বলে দেন, ?দলনেত্রী নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। দিল্লি নেতৃত্ব চাইবে জোট করতে। আর প্রদেশ কংগ্রেস সভাপতি বার বার তৃণমূলকে আক্রমণ করছেন। একদিকে আপনি জোট চাইছেন, আর অন্যদিকে অধীর চৌধুরী নিজেই বলছেন বহরমপুরে তাঁর বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায় লড়ুক। প্রদেশ কংগ্রেস সভাপতিই যদি কেন্দ্রীয় নেতৃত্বের কথা না শোনে, তাহলে আমাদের কী বলার আছে??

    একটা সময় মনে হচ্ছিল ইন্ডিয়া (INDIA) জোটের অস্তিত্বই সংকটে পড়ে যাবে। তবে লোকসভা নির্বাচনের (Lok Sabha 2024) ঠিক আগে আগে সেই ছবিটা অনেকটাই বদলে গিয়েছে। একে একে উত্তরপ্রদেশ, দিল্লির মতো রাজ্যে আসনরফা চূড়ান্ত হয়েছে। বিহার, তামিলনাড়ুর মতো রাজ্যে আসনরফায় বিশেষ সমস্যা নেই। মহারাষ্ট্রেও রফা চূড়ান্ত হওয়ার পথে। এবার বাংলাতেও জোট জট কাটাতে আসরে নামলেন লালু এবং অখিলেশ।
  • Link to this news (প্রতিদিন)