• ফের সন্দেশখালি যাওয়ার আর্জি শুভেন্দুর, ?সোমবারই কেন??, পালটা প্রশ্ন বিচারপতির
    প্রতিদিন | ২৫ ফেব্রুয়ারি ২০২৪
  • গোবিন্দ রায়: ফের সন্দেশখালি যাওয়ার আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। আগামী সোমবারই কেন যেতে হবে, পালটা প্রশ্ন তুললেন বিচারপতি কৌশিক চন্দ। অন্যদিন যাওয়ার প্রস্তাবও দিলেন বিচারপতি।

    ফের সন্দেশখালি নিয়ে শুক্রবার বিচারপতি কৌশিক চন্দের দ্বারস্থ হন শুভেন্দু অধিকারী। তাঁর আর্জি, আগামী ২৬ ফেব্রুয়ারি ফের জেলিয়াখালি, হালদারঘেরি-সহ আরও একাধিক জায়গায় যেতে চান তিনি। কিন্তু অভিযোগ, বৃহস্পতিবার ফের ১৪৪ ধারা জারি করা হয়েছে। আগামী শনিবার পর্যন্ত যা বহাল থাকবে। তাই সোমবার সেখানে যাওয়ার অনুমতি দেওয়ার আবেদন জানিয়েছেন তাঁর আইনজীবী। তার প্রেক্ষিতে বিচারপতি চন্দ জানতে চান, ?সোমবারই কেন? অন্যদিন যান।? কিন্তু শুভেন্দুর আইনজীবীর দাবি, ?সেখানে অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব যাচ্ছে, তাই সোমবার যেতে চান তিনি।?

    তার প্রেক্ষিতে আদালতের প্রাথমিক পর্যবেক্ষণে বিচারপতির আরও বলেন, ?সেখানে তো কোনও পোস্টারও ছাপানো হয়নি, মঞ্চও বাঁধা হয়নি, দলীয় কর্মীদেরও বলা হয়নি, ব্রিগেড চলো বলে ঘোষণাও করা হয়নি। তাহলে ওই দিনই যাওয়ার যুক্তি কী?? আদালতের পরামর্শ, অনেক রাজনৈতিক ব্যক্তিই যাচ্ছেন। যাবেও। আগামী সোমবারই আপনাকে যেতে হবে এই বক্তব্যের কোন গ্রহণযোগ্যতা আদালত খুঁজে পাচ্ছে না। ওইদিন যাওয়াটা এত জরুরি নয়। অন্য যেকোন দিন যেতে পারেন।?

    আদালতে রাজ্যের দাবি, আগে যে ১৪৪ ধারার বিজ্ঞপ্তি জারি হয়েছিল সেটার মেয়াদ শেষ হয়েছে। তাই প্রশাসন পরিস্থিতির পর্যালোচনা করে আবার ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিয়েছে। সেটা ভালো না খারাপ সেটা আদালতকে খতিয়ে দেখার সুযোগ দিতে হবে। রাজ্যকেও তার বক্তব্য পেশ করার সুযোগ দিতে হবে। কারণ, নিয়ম অনুযায়ী ৪৮ ঘণ্টার নোটিস দিতে হয়।  তবে এখনও পর্যন্ত আগামী ২৬ ফেব্রুয়ারি সন্দেশখালি যাওয়ার অনুমতি পাননি বিরোধী দলনেতা। 
  • Link to this news (প্রতিদিন)