• ইডির পর সিবিআইয়ের মামলাতেও জামিনের আবেদন, ফের হাই কোর্টে পার্থ
    প্রতিদিন | ২৫ ফেব্রুয়ারি ২০২৪
  • গোবিন্দ রায়: জামিন চেয়ে ফের কলকাতা হাই কোর্টের দ্বারস্থ পার্থ চট্টোপাধ্যায়। ইডির পর সিবিআইয়ের মামলা থেকে জামিন চেয়েও আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। বিচারপতি জয়মাল্য বাগচী এবং বিচারপতি গৌরাঙ্গ কান্তের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেন প্রাক্তন শিক্ষামন্ত্রী। আগামী ২৭ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি।

    ২০২২ সালের ২২ জুলাই নাকতলার বাড়িতে ম্যারাথন তল্লাশির পর গ্রেপ্তার হন পার্থ চট্টোপাধ্যায়। শিক্ষামন্ত্রী থাকাকালীন শিক্ষক নিয়োগ দুর্নীতিতে তিনি জড়িয়ে পড়েন বলেই অভিযোগ। গ্রেপ্তার হওয়ার ১৩ মাস পর কলকাতা হাই কোর্টে জামিনের আবেদন করেন পার্থ। কিন্তু ইডি প্রথম থেকেই তাঁর জামিনের তীব্র বিরোধিতা করে। পালটা হাই কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসেই শুরু হয় পার্থের জামিনের মামলার শুনানি। গত বছর ৬ সেপ্টেম্বর এই মামলায় প্রথম শুনানি ছিল। কিন্তু ইডি শুনানির তারিখ পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিল। ইডির আবেদন মেনে শুনানি পিছিয়েও দিয়েছিলেন বিচারপতি।

    গত বুধবার প্রাথমিক পর্যবেক্ষণে বিচারপতি তীর্থঙ্কর ঘোষ বলেন, “অনির্দিষ্টকালের জন্য কাউকে হেফাজতে রাখা যায় না। ১ বছর ৭ মাস জেলে আছেন উনি। গুরুতর অভিযোগের ভিত্তিতে তদন্ত চলছে, সেটা ঠিক আছে। কিন্তু কতদিন?” ইডির বিশেষ অধিকর্তার রিপোর্ট তলব করেন বিচারপতি। কবে থেকে নিম্ন আদালতে বিচার পর্ব শুরু করা সম্ভব তাও রিপোর্টে উল্লেখ করার নির্দেশ বিচারপতি তীর্থঙ্কর ঘোষের। আগামী ২৭ ফেব্রুয়ারি মামলার পরবর্তী শুনানি। সিবিআইয়ের মামলায় জামিন আর্জিরও শুনানি ওইদিন।
  • Link to this news (প্রতিদিন)